Smita Patil

জন্মদিনে ব্যক্তি স্মিতাকে ফিরে দেখা

শ্যামবর্ণা স্মিতা ছিলেন বলিউডের ‘পাশের বাড়ির মেয়ে’। তথাকথিত অভিনেত্রীসুলভ চাকচিক্য ছাড়িয়ে স্মিতা অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে ভিন্ন ঘরানা তৈরি করেন।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৩:০৪
Advertisement

বলিউডের পাশের বাড়ির মেয়ে তিনি। জন্ম পুণায়। মরাঠি দূরদর্শনের সংবাদ পাঠিকা হিসেবে কাজ শুরু। ছবিতে আসেন পরিচালক শ্যাম বেনেগালের হাত ধরে। স্মিতার অভিনয় শিল্প ছড়িয়ে আছে ‘ভূমিকা’, ‘অর্থ’, ‘আক্রোশ’, ‘মন্থন’, ‘বাজার’, ‘আকালের সন্ধানে’, ‘চোখ’, 'মির্চ মশালা'-র মতো ছবিতে। শাবানা আজমি ও স্মিতা পাতিল চলচ্চিত্রে অভিনয় ধারার ভিন্ন মুখ। তবু তাঁরা ঠিক বন্ধু ছিলেন না। এ কথা শাবানা নিজেই বলেছেন।

স্মিতা আড়াল করেননি বিবাহিত রাজ বব্বরের সঙ্গে তাঁর সম্পর্ক। ‘ভিগি পলকে’ ছবির সেটে তাঁদের প্রথম সাক্ষাৎ। রাজ আগেই বিবাহিত ছিলেন এবং প্রথম স্ত্রীর সঙ্গে বিবাহবিচ্ছেদের পর তিনি স্মিতাকে বিয়ে করেন। তাঁর বোন মান্যতা পাতিল এক সাক্ষাৎকারে বলেছিলেন, নিজের পরিসরে স্মিতা ছিলেন নিঃসঙ্গ। রাজ বব্বরের সঙ্গে সম্পর্ক অস্বীকার করতে পারেননি, আবার, রাজ-নাদিরার সংসার ভাঙার জন্য অপরাধবোধ তৈরি হয়েছিল তাঁর মধ্যে। ৩১ বছরে পুত্রসন্তানের জন্ম দেওয়ার কিছু দিনের মধ্যেই স্মিতার মৃত্যু হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement