Cyclone Dana Effect

প্রবল শক্তি নিয়ে আরও কাছে ঘূর্ণিঝড় ‘দানা’! দিঘায় অসম-যুদ্ধে জিততে প্রস্তুতি চূড়ান্ত এনডিআরএফের

শুধু ভারতেই নয়, বিশ্বের বিভিন্ন দেশে প্রাকৃতিক বিপর্যয়ের সময় উদ্ধারকাজে ডাক পড়ে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর। ঘূর্ণিঝড় ‘দানা’ আছড়ে পড়ার দিন দিঘায় এনডিআরএফ প্রস্তুত উদ্ধারকাজে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৫:৫২
Advertisement

ওড়িশার ভিতরকনিকা পার্ক এবং ধামরা বন্দরের মাঝে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘দানা’। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার ভোরের মধ্যেই শতাধিক কিলোমিটার বেগে স্থলভাগে ঢুকে পড়বে ‘দানা’। ঝড়ের সম্ভাব্য অভিমুখ ওড়িশা হয়ে মধ্য ভারতের দিকে। কিন্তু আশঙ্কা অন্যত্র। আবহাওয়া দফতর সূত্রে খবর, ওড়িশায় ‘দানা’ যতটা প্রভাব ফেলবে, অনেকটা তার কাছাকাছি প্রভাব পড়তে পারে ওড়িশা লাগোয়া পূর্ব মেদিনীপুরেও। ঝড়-জলে বিপর্যস্ত হতে পারে এই জেলার বিস্তীর্ণ অংশের জনজীবন। আবহাওয়া দফতর জানিয়েছে, অতি ভারী বৃষ্টি হবে সেখানে। উঠতে পারে প্রবল ঝড়ও। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই পথে নেমেছে প্রশাসন। পর্যটকশূন্য করা হয়েছে সৈকত শহর। সমুদ্রের ধারেকাছে ঘেষতে দেওয়া হচ্ছে না সাধারণ মানুষকে। সম্ভাব্য দুর্যোগের কথা মাথায় রেখে দিঘা এবং সংলগ্ন এলাকায় কাজে নেমে পড়েছে এনডিআরএফও। ত্রাণ ও উদ্ধারকাজে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর জুড়ি মেলা ভার। এ বার তারাই সহায় দিঘা, মন্দারমনির স্থানীয় বাসিন্দাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement