Cyclone Dana Effect

শক্তি আরও বাড়িয়ে ধেয়ে আসছে ‘দানা’! সন্ধ্যা থেকে বন্ধ ট্রেন, বিমান, দুর্যোগের আশঙ্কায় কলকাতা

ঘূর্ণিঝড় স্থলভাগে আছড়ে পড়ার সময় গতিবেগ থাকতে পারে শতাধিক কিলোমিটার। তার প্রভাব পড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গেই। কলকাতার উপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১২:০৬
Advertisement

আর মাত্র কয়েক ঘণ্টা। তার পরেই প্রবল শক্তি নিয়ে স্থলভাগে আছড়ে পড়বে প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’। সে সময় গতিবেগ থাকতে পারে ১০০ থেকে ১১০ কিলোমিটার। দমকা হাওয়া বইতে পারে ১২০ কিলোমিটার বেগেও। দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে রেখেছে প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে বিমানবন্দর। ওই সময়ে বিমানবন্দরে কোনও বিমান ওঠানামা করবে না। দক্ষিণ পূর্ব রেলের একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে প্রচুর লোকাল ট্রেনও। শিয়ালদহ থেকে দক্ষিণ শাখা ও হাসনাবাদ শাখার মোট ১৯০টি ট্রেন বাতিল রাখা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সব মিলিয়ে ১৪ ঘণ্টা শিয়ালদহ দক্ষিণ এবং হাসনাবাদ শাখায় বন্ধ থাকবে ট্রেন চলাচল। হাওড়া স্টেশন থেকেও শুক্রবার কিছু ট্রেন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই বন্ধ রয়েছে ফেরি এবং ভেসেল পরিষেবা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement