Bicycle

Bicycle: সূর্য চালায় সাইকেল! তাক লাগিয়ে দিলেন করিমপুরের চন্দন

সাইকেলের উপর চন্দন লাগিছেন আস্ত একটি সোলার প্যানেল। আসাযাওয়ার রাস্তাতেই সাইকেলের ব্যাটারি চার্জ হয়ে যায়। ফলে আলাদা করে চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না।

নিজস্ব সংবাদদাতা
নদিয়া শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৮:৪৪
Advertisement

প্রয়োজনই আবিষ্কারের পথ গড়ে দেয়। নদিয়ার করিমপুরের কেচুয়াডাঙার বাসিন্দা চন্দন বিশ্বাস। পেশাগত কারণে প্রতি দিন ১০ কিলোমিটার পথ পেরিয়ে করিমপুর রেজিস্ট্রি অফিসে আসতে হয় তাঁকে। রোজের এই যাতায়াতের ঝক্কি কমাতেই তিনি আবিষ্কার করে ফেলেছেন সৌরশক্তি চালিক সাইকেল। সাইকেলে এক বার চড়ে বসতে পারলেই হল। তার পর দিব্যি পৌঁছে যাওয়া যাবে গন্তব্যে।

সাইকেলের উপর চন্দন লাগিছেন আস্ত একটি সোলার প্যানেল। আসাযাওয়ার রাস্তাতেই সাইকেলের ব্যাটারি চার্জ হয়ে যায়। ফলে আলাদা করে চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না। চন্দনের এই যাওয়া সৌরশক্তি চালিত সাইকেলের গড় গতিবেগ ঘণ্টা পিছু ৩৫ কিলোমিটার। এক বার পুরোদমে চার্জ দিলে টানা ৬০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে এই সাইকেল। চন্দনের এই উদ্যোগে খুশি তাঁর স্ত্রী প্রণতি বিশ্বাস। তিনি বলছেন, ‘‘এর আগে সাইকেলে ব্যাটারি লাগানো ছিল। ব্যাটারি দেওয়া সাইকেল অনেকের আছে। তবে মাথায় সোলার প্যানেল দেওয়ার সাইকেল কারও নেই।’’

Advertisement

চন্দনের সহকর্মী দুষ্মন্ত মণ্ডলের কথায়, ‘‘এই সাইকেল পরিবেশবান্ধব। সেইসঙ্গে পেট্রোপণ্যের দাম যে ভাবে বেড়েছে তাতে এই সাইকেল পকেট ফ্রেন্ডলিও বটে।’’ চন্দনের এই সাইকেল দেখতে রোজ ভিড় করেন পথ চলতি মানুষ থেকে আশপাশের দোকানদাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement