Skin Care

বেড়ানোর আনন্দে ত্বককে হেলাফেলা নয়, বাইরে গেলেই বেশি প্রয়োজন পরিচর্যার

বেড়াতে গেলে পরিবেশ বদল ও দীর্ঘ ক্ষণ ঘোরাঘুরিতে ত্বক হয়ে পড়ে রুক্ষ। দরকার হয় বাড়তি যত্নের। কী ভাবে খেয়াল রাখবেন ত্বকের?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৯:০৬
বেড়াতে গেলে বিশেষ ভাবে দরকার ত্বকের পরিচর্যা।

বেড়াতে গেলে বিশেষ ভাবে দরকার ত্বকের পরিচর্যা। ছবি: সংগৃহীত।

বেড়াতে যাওয়ার কথা শুনলেই মন নেচে ওঠে। একঘেয়ে জীবন থেকে মুক্তির আনন্দ। তবে আনন্দের জোয়ারে ভেসে অনেকেই নিজের পরিচর্যা করতে ভুলে যান। অথচ একটু ভাবলেই বোঝা যাবে, এই সময়েই কিন্তু ত্বকের বিশেষ যত্ন দরকার। কারণ, নতুন জায়গা মানেই নতুন আবহাওয়া। বেশি ক্ষণ বাইরে ঘোরাঘুরি মানেই রোদ লাগা, ধুলোবালির সংস্পর্শে আসা। তাতে ক্ষতি হতে পারে ত্বকের।

Advertisement

বেড়াতে গিয়ে কী ভাবে যত্ন নেবেন?

১. বেড়াতে গেলে রোদে ও ধুলোবালিতে দীর্ঘ ক্ষণ থাকার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই আার্দ্রতার বিষয়ে খেয়াল রাখা দরকার। গরম বা ঠান্ডা, যে জায়গাতেই বেড়াতে যান না কেন, আনন্দে মশগুল হয়ে জল খাওয়ার কথা ভুললে চলবে না।পাশপাশি বার বার ফেস মিস্ট ব্যবহার করলে বজায় থাকবে ত্বকের আর্দ্রতা।

২. সূর্যের আলো থেকে ত্বক বাঁচাতে সানস্ক্রিন মাখতেই হবে।সমুদ্র সৈকতে গেলে বা দীর্ঘ ক্ষণ বাইরে ঘোরার পরিকল্পনা থাকলে বাড়াতে হবে সানস্ত্রিনের এসপিএফ মাত্রাও। তিন-চার ঘণ্টা অন্তর সানস্ক্রিন মেখে নিতে পারলে সুরক্ষা মিলবে বেশি।

৩. বেড়াতে গেলে মুখে মেকআপ করেন প্রায় সকলেই। সারা দিন ঘোরার পর রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ ভাল ভাবে পরিষ্কার করা খুব জরুরি। মুখে লেগে থাকা প্রসাধনীর পাশাপাশি ধুলো-ময়লা যাতে কোনও ভাবেই না থাকে, তা দেখতে হবে। এ জন্য খুব ভাল করে ক্লিনজ়িং ও স্ক্রাবিং দরকার। তার পর টোনার লাগিয়ে ময়েশ্চারাইজ়ার মাখতে হবে।

৪.বেড়াতে গেলে দিনভর হাঁটাহাঁটিতে পায়ে চাপ পড়ে ভীষণ। খোলা জুতো পরলে পায়ের পাতা নোংরাও হয় বেশি। তাই দিনের শেষে গরম জলে পা ডুবিয়ে মিনিট ৫-১০ বসে থাকলে আরাম মিলবে। শোয়ার আগে কোনও ক্রিম দিয়ে ফুট ম্যাসাজ করে নিলে আর্দ্র থাকবে পা-ও।

৫. শরীরের পরিপূর্ণ বিশ্রামের জন্য ঘুম খুব জরুরি। ঘুম না হলে যতই প্রসাধনী ব্যবহার করা হোক বা ত্বকের যত্ন নিন, জৌলুস কিন্তু থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement