Travel Tips

বেড়াতে গিয়ে প্রচুর উপহার কিনেছেন? কী ভাবে নিরাপদে বাড়িতে আনবেন?

বেড়াতে গিয়ে একগাদা পছন্দের জিনিস কিনে ফেলেছেন? তার মধ্যে কাচের জিনিসও রয়েছে? কী ভাবে নিরাপদে বাড়িতে আনবেন সেগুলি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১০:০৭
বেড়াতে গিয়ে জিনিস কিনেছেন? নিরাপদে আনবেন কী ভাবে?

বেড়াতে গিয়ে জিনিস কিনেছেন? নিরাপদে আনবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

বেড়ানো মানে শুধু ঘোরা নয়, সেখানকার জিনিস কেনাও। কারও শখ থাকে, যেখানে বেড়াতে যাচ্ছেন সেখানকার নাম লেখা চুম্বক লাগানো স্টিকার কেনার। যাতে ভবিষ্যতে স্মৃতির নিদর্শন হিসেবে রয়ে যায়। আবার সেই জায়গার বিশেষত্ব অনুযায়ী জিনিসও কেনেন লোকজন। যেমন দার্জিলিং গেলে শীতের পোশাক, গোয়া গেলে ওয়াইন, সমুদ্রসৈকতে গেলে ঝিনুক ও শঙ্খের ঘর সাজানোর জিনিস। প্রিয়জনেরা আশাও করেন, কেউ বেড়াতে গিয়ে ছোটখাটো উপহার নিয়ে আসবেন।

Advertisement

তবে সমস্যা হয় ভেঙে যেতে পারে এমন জিনিস পছন্দ হয়ে গেলে। যেমন আগরা গেলে লোকজন কাচের বাক্সে ভরা তাজমহল কেনেন। সৈকতশহরে গেলে, ঝিনুক বা শঙ্খের ঘর সাজানোর জিনিস দেখলেই কিনতে মন চায়। কারণ, সব জায়গায় সে সব পাওয়াও যায় না। কিন্তু কিনে ফেলার পর ভাবনা আসে, জিনিসগুলো নিরাপদে নিয়ে আসবেন কী ভাবে?

ট্রেনে এলে বিষয়টা এক রকম, বিমানে এলে জিনিস ভেঙে যাওয়ার ঝুঁকি বেশি থাকে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে নিরাপদেই পছন্দের জিনিস নিয়ে ঘরে ফিরতে পারবেন আপনি।

১. ধাক্কা লাগলে ভেঙে যেতে পারে, এমন জিনিস কিনে ফেললে অবশ্যই তা কী ভাবে মুড়বেন, ভেবে নিন। পুরু করে খবরের কাগজ জড়িয়ে উপর থেকে কোনও কাপড় দিয়ে জিনিসটি জড়িয়ে ফেলতে পারেন। ভেঙে যাওয়ার ঝুঁকি থাকলে প্রতিটি জিনিস আলাদা ভাবে মুড়ে নিন।

২. বেড়াতে যাওয়ার আগে ব্যাগ গোছানোর সময় একটু জায়গা ফাঁকা রাখুন। যাতে সেই ফাঁক-ফোকরে নতুন কেনা জিনিস ভরে ফেলা যায়।

৩. সঙ্গে একটি অতিরিক্ত ব্যাগ নিয়ে যান। নতুন জিনিস বেশি হয়ে গেলে যাতে সেই ব্যাগে ভরে নিতে পারেন। বিশেষত বিমানে কাচের বা অন্য ভঙ্গুর জিনিস আনলে চেষ্টা করুন একটি আলাদা ব্যাগে সেটি রাখতে। আকাশপথে যাতায়াতের ক্ষেত্রে কিছু ব্যাগ স্ক্যান করার পর সরাসরি কর্মীরা বিমানের মালপত্র রাখার নির্দিষ্ট জায়গায় পাঠিয়ে দেন। অনেক সময় সেই ব্যাগ হারিয়ে যাওয়ার ঝুঁকি থাকে। ভিতরের জিনিস ভেঙে যাওয়ার ভয়ও থাকে। সেই ব্যাগে না নিয়ে নিজের সঙ্গে জিনিসটি রাখুন।

৪. বিমানে আসতে হলে কোনও জিনিস কেনার আগে জেনে নিন, সেই ধরনের জিনিস উড়ানে নিয়ে আসার অনুমতি রয়েছে কি না। না হলে শখের জিনিস বিমানবন্দরে ফেলে রেখে আসতে হতে পারে।

৫. বিভিন্ন জায়গায় ভাল মানের মদ বা সুরা পাওয়া যায়। অনেকেই উপহার দেওয়ার জন্য তা আনেন। এ ক্ষেত্রে কাচের বোতল ভেঙে যাওয়ার ঝুঁকি যেমন থাকে, তেমনই কতটা পরিমাণ তরল সঙ্গে নিতে পারেন, বিভিন্ন বিমান সংস্থার ক্ষেত্রে তার বিভিন্ন নিয়ম থাকে। প্রথমেই সেই পরিমাপ জেনে নিন। কাচের বোতল আনতে হলে ভাল করে কাপড় দিয়ে মুড়িয়ে নিতে পারেন, সেগুলো যাতে চট করে ভেঙে না যায়।

৬. উপহার কেনার সময় জিনিসের আকার নিয়েও ভেবে নিন। এমন বড় একটা জিনিস কিনলেন যা ট্রেনে বা বিমানে তুলতে ঝক্কি পোহাতে হল, তেমন হলে তা না নেওয়াই ভাল। বা কিনলেও ক্যুরিয়ার সার্ভিসের মাধ্যমে তা নিয়ে আসা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement