Tourist Places

বিদেশি পর্যটকদের পছন্দের তালিকায় শীর্ষে ভারতের কোন শহর? কলকাতা কি রয়েছে সেই তালিকায়?

সম্প্রতি ‘বুকিং ডট কম’-এর করা একটি সমীক্ষায় ধরা পড়েছে বিদেশি পর্যটকেরা ভারতে ঘুরতে আসার জন্য কোন জায়গাগুলিকে বেশি গুরুত্ব দিচ্ছেন। জেনে নিন, বিদেশি পর্যটকদের পছন্দের তালিকায় ভারতের কোন শহরগুলি রয়েছে শীর্ষে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৭:৫৬
ভ্রমণের জন্য বিদেশিরা ভারতের কোথায় কোথায় ঢুঁ মারেন সবচেয়ে বেশি?

ভ্রমণের জন্য বিদেশিরা ভারতের কোথায় কোথায় ঢুঁ মারেন সবচেয়ে বেশি? ছবি: শাটারস্টক।

অতিমারিতে সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছিল যে সব ক্ষেত্র, তার অন্যতম পর্যটন। পরবর্তী সময়ে চড়া মূল্যবৃদ্ধি সামলাতে একাংশের খরচে রাশ টানার জেরে কোপ পড়ে বেড়াতে যাওয়ায়। তবে সেই ছবিটা বদলানোর ইঙ্গিত দিল ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (ডব্লিউইএফ) পর্যটন উন্নয়ন সূচকে ভারতের অগ্রগতি। আগের বারের থেকে সাম্প্রতিক সমীক্ষায় ১৫টি আসন এগিয়েছে দেশ। মোট ১১৯টি দেশের পর্যটন ক্ষেত্রে বিভিন্ন মাপকাঠি এবং নীতি নিয়ে সমীক্ষা হয়। তবে জানানো হয়েছে, মাপকাঠি বদলানোয় ক্রমতালিকাটি গত সমীক্ষার সঙ্গে তুলনীয় নয়। কোভিড পরবর্তী সময় আবার ভারতে বিদেশিদের পর্যটকদের আনাগোনা বেড়েছে। সম্প্রতি ‘বুকিং ডট কম’-এর করা একটি সমীক্ষায় ধরা পড়েছে বিদেশি পর্যটকেরা ভারতে ঘুরতে আসার জন্য কোন জায়গাগুলিকে বেশি গুরুত্ব দিচ্ছেন। জেনে নিন, বিদেশি পর্যটকদের পছন্দের তালিকায় ভারতের কোন শহরগুলি রয়েছে শীর্ষে।

Advertisement

দিল্লি: বিদেশি পর্যটকদের পছন্দের তালিকায় এক নম্বরে রয়েছে দিল্লি। রাজধানী দিল্লির বেশির ভাগ জায়গাই ঐতিহাসিক স্মৃতিবিজড়িত। সুলতানি বা মোগল আমলের স্মৃতিবহ এই সব জায়গা বরাবরই আকৃষ্ট করে বিদেশি পর্যটকদের। কুতুব মিনার, ইন্ডিয়া গেট, লালকেল্লা, যন্তর মন্তর, চাঁদনি চকের বাজার ঘুরে দেখতে পছন্দ করেন তাঁরা। এর পাশাপাশি কবাব ও চাট খেতেও ভিড় জমে রাজধানীর অলিগলিতে।

মুম্বই: ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বইকে বলা হয় ‘সিটি অফ ড্রিমস’ বা ‘স্বপ্নের শহর’। এই শহর সর্বদাই ব্যস্ত। এমনকি রাতের বেলাতেও মুম্বই নগরী জমজমাট। এই শহরের জাঁকজমকপূর্ণ আবহ চুম্বকের মতো আকর্ষণ করে বিদেশি পর্যটকদের। মেরিন ড্রাইভ, জুহু বিচ, বান্দ্রা, গেটওয়ে অফ ইন্ডিয়া, মুম্বই ফিল্ম সিটি— বিদেশি পর্যটকদের মন কাড়ে।

বেঙ্গালুরু: বিদেশি পর্যটকদের পছন্দের তালিকায় রয়েছে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুও। বেঙ্গালুরু সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত, যার ফলে সারা বছর অনুকূল জলবায়ু থাকে, এমন জলবায়ু বিদেশিদের আকৃষ্ট করে। কর্নাটকের বেশ কিছু জনপ্রিয় দর্শনীয় স্থান বেঙ্গালুরুর আশেপাশেই রয়েছে। নন্দী হিল, ভিমেশ্বরী, সোমনাথপুর, মাইসুরু, চিকমাগলুরের মতো স্থান ভ্রমণের জন্য পর্যটকেরা বেঙ্গালুরুতে থাকতেই পছন্দ করেন।

জয়পুর: ১৮৭৬ সালে জয়পুর ভ্রমণে আসেন প্রিন্স অফ ওয়েলস। তাঁকে স্বাগত জানাতে মহারাজা রাম সিং শহরের সব বাড়িঘর গোলাপি রঙে রাঙিয়ে তোলেন। পরবর্তী কালে প্রিন্স অব ওয়েলসই হন ভারতের অধীশ্বর, সম্রাট সপ্তম এডওয়ার্ড। আর স্বাধীন ভারতে রাজস্থানের রাজধানী বলে পরিচিতি পায় জয়পুর। শহর জুড়ে ছড়িয়ে থাকা প্রাসাদ, শিল্পকর্ম, উদ্যান, দুর্গ, মন্দির, প্রশস্ত রাজপথ জয়পুরকে শুধু রাজস্থানের নয়, সমগ্র ভারতের এক অন্যতম শ্রেষ্ঠ পর্যটন কেন্দ্রে পরিণত করেছে। এখানকার স্থাপত্যে হিন্দু,মুঘল এবং পশ্চিমি ঘরানার মিশ্রণে এ শহর বিশ্বের এক অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু।

চেন্নাই: বিদেশি পর্যটকদের কাছে দক্ষিণ ভারতের শহরগুলির মধ্যে চেন্নাই অন্যতম প্রিয় স্থান। এখানকার সমুদ্রসৈকত, বিভিন্ন মন্দির আর এখানকার শান্ত পরিবেশ বারে বারে মুগ্ধ করে বিদেশি পর্যটকদের।

এই সব বড় বড় শহর ছাড়াও হাম্পি, লেহ, কাশ্মীরের পতনিটপ, পেহেলগাঁও, মাদিকেরিও রয়েছে বিদেশিদের পছন্দের তালিকার শীর্ষে। ‘বুকিং ডট কম’-এর করা সমীক্ষায় প্রথম দশে কলকাতার নাম নেই।

আরও পড়ুন
Advertisement