Honeymoon Destination

পাহাড়-জঙ্গল নয়, মধুচন্দ্রিমা করতে চান নির্জন দ্বীপে? আন্দামান ছাড়া কোথায় যেতে পারেন

অচেনা দ্বীপে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে মন্দ লাগবে না। জেনে নিন দ্বীপের সৌন্দর্য উপভোগ করতে ভারতের কোন কোন প্রান্তে যেতে পারেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৭
picture of a Island

অচেনা দ্বীপে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে মন্দ লাগবে না। ছবি: শাটারস্টক।

বিয়ের পর মধুচন্দ্রিমায় কোথায় বেড়াতে যাবেন সেই নিয়ে হবু বৌয়ের সঙ্গে তর্ক-বিতর্ক চলছে? ওঁর পছন্দ পাহাড়, আর আপনাকে জঙ্গল টানে! মুশকিল আসান করতে পাহাড় কিংবা জঙ্গল নয়, মধুচন্দ্রিমায় আপনার গন্তব্য হোক সুন্দর কোনও দ্বীপ। ভাবছেন তো, ভারতে দ্বীপ মানেই তো আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ? অচেনা দ্বীপে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে মন্দ লাগবে না। জেনে নিন দ্বীপের সৌন্দর্য উপভোগ করতে কোথায় কোথায় যেতে পারেন।

সেন্ট মেরি’জ দ্বীপ, কর্নাটক

Advertisement

এই দ্বীপ ‘কোকোনাট আইল্যান্ড’ নামেও পরিচিত। কর্নাটকের মালপে সৈকতে রয়েছে এই দ্বীপ। অনেকের দাবি, ভাস্কো-দা-গামা কেরলে যাওয়ার সময় এই দ্বীপে এসেছিলেন। আগ্নেয় শিলার ষড়ভূজ পাথরের ছড়াছড়ি এই দ্বীপে। চুপ করে বসে সমুদ্রের জলে সূর্যাস্ত দেখতে দেখতে কী ভাবে সময় চলে যাবে তা বুঝতেও পারবেন না।

উমানন্দ দ্বীপ, অসম

পৃথিবীর ক্ষুদ্রতম নদী দ্বীপ এটি। ব্রহ্মপুত্রের মাঝে সবুজে ঘেরা বনভূমি মাথা তুলে নিজের উপস্থিতি জানান দেয় উমানন্দে। প্রচুর ময়ূর দেখতে পাবেন এখানে গেলে। ঘন জঙ্গলের মঝে রয়েছে ছোট্ট একটি মন্দিরও। রোমাঞ্চর অভিজ্ঞতার সাক্ষী হতে চাইলে ঘুরে আসুন অসমের এই দ্বীপ থেকে।

ইহা গ্র্যান্ড, গোয়া

গোয়া জুড়ে ছোট-বড় দ্বীপের সংখ্যা নেহাত কম নয়। তবু নিজ রূপে পর্যটকদের মনে জায়গা করেছে যে গুটি কয়েক, তার মধ্যে ইহা গ্র্যান্ড অন্যতম। এক দিকে, সবুজ গাছগাছালি অন্য দিকে, পাথুরে কাঠিন্য, তার সঙ্গে মিলবে সবুজে-নীল আরব সাগরের সৌন্দর্য। মনোরম প্রকৃতির মাঝে ইচ্ছে হলে বিভিন্ন ধরনের ‘ওয়াটার স্পোর্টস’-এ চড়েও মন ভাল করতে পারেন। প্রিয়জনের সঙ্গে একান্ত সময় কাটাতে এই নির্জন দ্বীপটিকে রাখতেই পারেন পছন্দের তালিকায়।

symbolic picture of a Island

কেরলে বেশ কয়েকটি দ্বীপ রয়েছে যেখানে আপনি মধুচন্দ্রিমায় যেতেই পারেন। ছবি: শাটারস্টক।

দিভার দ্বীপ, গোয়া

মধুচন্দ্রিমার জন্য পতুর্গিজ সাম্রাজ্যের গন্ধ লেগে থাকা দিভার দ্বীপকে রাখতেই পারেন আপনার পছন্দের তালিকায়। ছোট্ট সমুদ্রসৈকত, তার গা ঘেঁষে সরু রাস্তা, পাগাড়, নিস্তব্ধতা আর সৌন্দর্য মিশেল রয়েছে এই দ্বীপে। গোয়ায় ঘুরতে গেলে পাহাড়ের উপরের পুরনো গির্জাটি দেখতে ভুলবেন না।

মুনরো দ্বীপ, কেরল

অস্তমুদি লেক এবং কালাদা নদীর উপরে কেরলের দ্বীপ মুনরো। কেরলে বেড়াতে গেলে ছবির মতো সুন্দর এই দ্বীপ মিস করা ঠিক হবে না। মনোরম পরিবেশের মাঝে এই দ্বীপে সময় কাটাতে মন্দ লাগবে না আপনার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement