Travel Tips

বেড়াতে যাওয়ার সময় সামান্য ভুলেই চুরি হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য, কোন কোন বিষয়ে সতর্কতা প্রয়োজন

বেড়াতে যাওয়ার সময়েও মুহূর্তের অসাধনতায় ব্যক্তিগত তথ্য চুরি যেতে পারে। মোবাইল, ইন্টারনেট ব্যবহারে কোন কোন সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১০:০৬
বে়ড়াতে গিয়ে মোবাইল, ইন্টারনেট ব্যবহারে কোন কোন সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

বে়ড়াতে গিয়ে মোবাইল, ইন্টারনেট ব্যবহারে কোন কোন সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। —প্রতীকী ছবি।

বেড়াতে যাওয়ার সময় বিমানবন্দরের ওয়াইফাই দিয়েই কাজ সারছেন? জানেন কি, সামান্য অসাবধান হলেই বিপদ ঘটতে পারে। কিছু নগদ খোয়া গেলে, তা সামাল দেওয়া সম্ভব। কিন্তু ব্যক্তিগত জরুরি তথ্য চুরি হলে, অনেক বড় বিপদ ঘনিয়ে আসতে পারে। বিমানেই যান বা ট্রেনে, ল্যাপটপ থেকে ইন্টারনেট ব্যবহারের সময় সতর্কতা জরুরি।

Advertisement

পাসওয়ার্ড

মোবাইল থেকে ল্যাপটপ, বেড়াতে যাওয়ার আগে পাসওয়ার্ড এবং আঙুলের ছাপ দিয়ে নিজের গ্যাজেট সুরক্ষিত করা প্রয়োজন। বিশেষত মোবাইল। জরুরি সমস্ত অ্যাপই নম্বর অথবা আঙুলের ছাপ, কিংবা চোখের মণির সুরক্ষায় রাখা প্রয়োজন। যাতে তা অন্য কারও হাতে পরলেও, চট করে কোনও কিছু ব্যবহৃত হতে না পারে। আবার বেড়িয়ে আসার পরেও পাসওয়ার্ড বদলে ফেললে সুরক্ষাবলয় আরও বিস্তৃত হয়। বেড়াতে যাওয়ার আগেই মোবাইল-সহ গ্যাজেট ‘আপডেট’ করে নিন, যাতে সমস্ত সুযোগ-সুবিধা পেতে সুবিধা হয়।

ইন্টারনেট

বিমানবন্দর, হোটেল, ক্যাফে, যে কোনও জায়গাতেই ওয়াইফাই-এর সুবিধা থাকলে বেশির ভাগ লোকজনই তা ব্যবহার করেন। বিশেষত বিদেশ-বিভুঁইয়ে ‘ডেটা’ খরচ কমাতে এটাই সুবিধাজনক। কিন্তু এতেই ঘনিয়ে আসতে পারে বিপদ। জনগণের ব্যবহারের জন্য রাখা ইন্টারনেট পরিষেবা ব্যবহার করে ফোন হ্যাক করা বা তথ্য চুরি করা সুবিধাজনক। সে ক্ষেত্রে নিজস্ব মোবাইল থেকেই ইন্টারনেট ব্যবহার করলে সুরক্ষিত থাকা সম্ভব। একান্তই যদি ওয়াইফাই ব্যবহার করতে হয়, কাজ হয়ে গেলেই তা বন্ধ করে দিন।

অ্যাপ-সুরক্ষা

বেড়াতে গেলে মোবাইল হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় ব্যাগ বা পকেট থেকে চুরিও যেতে পারে। মোবাইলে থাকা ব্যক্তিগত তথ্য, আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ডের তথ্য, অ্যাকাউন্ট নম্বর-সহ জরুরি জিনিস কারও হাতে পড়লে, তা নিয়ে অপরাধ ঘটানো মোটেই অসম্ভব নয়। বিশেষত, টাকাপয়সা খোয়া যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তাই ব্যক্তিগত তথ্য মোবাইলেও বিশেষ অ্যাপের সুরক্ষায় রাখতে পারেন। যাতে মোবাইল অন্য কারও হাতে পড়লেও, চট করে তা জানা না যায়। তা ছাড়া, মোবাইল লোপাট হলে বিদেশ-বিভুঁইয়ে সমস্যার শেষ থাকবে না। জরুরি ফোন নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর সমস্ত-সহ বুকিং-এর কাগজ এক জায়গায় না রেখে অন্য কোথাও রাখা দরকার।

চার্জ

রাস্তাঘাটে ল্যাপটপ বা মোবাইল চার্জ দেওয়ার সময় সাবধানতা জরুরি। সরাসরি প্লাগ থেকে ইউএসবি পোর্ট বা চার্জার দিয়ে চার্জ দেওয়া এক রকম। কিন্তু কোনও নতুন যন্ত্রাংশ বা সন্দেহজনক কিছু ব্যবহারের ব্যাপারে সতর্ক থাকা দরকার।

লকার

যে কোনও হোটেলেই ঘর পরিষ্কারের জন্য কর্মীরা আসেন। যে সময় ঘরে আপনি না-ও থাকতে পারেন। তাই পাসপোর্ট থেকে জরুরি জিনিস পাসওয়ার্ড দেওয়া লকার থাকলে, সেখানে রেখে যান। টাকাপয়সা বা দামি জিনিস ঘরে ছড়িয়ে রাখবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement