Wrestler's Protest

উলটপুরাণ! কাঠগড়ায় বিনেশ, বজরংরাও, অভিযুক্ত সভাপতির পাশে কমনওয়েলথে সোনাজয়ী কুস্তিগির

এ বার ব্রিজভূষণ শরণ সিংহের সমর্থনে মুখ খুললেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী কুস্তিগির নরসিংহ যাদব। তাঁর অভিযোগ, হরিয়ানার কুস্তিগিররা ইচ্ছা করে ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৩:৩৮
ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ করেছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগতরা। এ বার পাল্টা তাঁদের বিরুদ্ধেই অভিযোগ উঠেছে।

ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ করেছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগতরা। এ বার পাল্টা তাঁদের বিরুদ্ধেই অভিযোগ উঠেছে। ছবি: পিটিআই

গত তিন দিন ধরে অভিযোগের কেন্দ্রে ছিলেন ব্রিজভূষণ শরণ সিংহ। একের পর এক কুস্তিগিরের অভিযোগের পরে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। বরখাস্ত করা হয়েছে ব্রিজভূষণকে। কিন্তু এ বার তাঁর সমর্থনে মুখ খুললেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী কুস্তিগির নরসিংহ যাদব। তাঁর অভিযোগ, হরিয়ানার কুস্তিগিররা ইচ্ছা করে ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

প্রাক্তন অলিম্পিয়ান নরসিংহের প্রশ্ন, যদি ব্রিজভূষণ সত্যিই দোষী হতেন, তা হলে কেন শুধু একটি রাজ্যের কুস্তিগিররাই অভিযোগ করতেন? তিনি বলেছেন, ‘‘কেন শুধু একটা রাজ্যের কুস্তিগিররাই বিক্ষোভ করছিল। কেন বাকি রাজ্যের কুস্তিগিররা কোনও অভিযোগ করেনি। কারণ, ব্রিজভূষণের জন্য একটা রাজ্যের কুস্তিগিরদেরই সমস্যা হচ্ছে।’’

Advertisement

নিজের অভিযোগের বিস্তারিত ব্যাখ্যাও দিয়েছেন নরসিংহ। তিনি বলেছেন, ‘‘ব্রিজভূষণ সভাপতি হওয়ার পরে ভারতের কুস্তি আরও উন্নত হয়েছে। যারা বিক্ষোভ করছিল তারাই আগে ব্রিজভূষণের প্রশংসা করেছে। হরিয়ানার কুস্তিগিরদের জন্য উত্তরপ্রদেশ ও অন্য রাজ্যের কুস্তিগিরদের সমস্যা হয়। তারা ভাল খেললেও হরিয়ানার কুস্তিগিররাই সব আন্তর্জাতিক প্রতিযোগিতায় যায়। তারা বেশি সুযোগ-সুবিধা পায়। এরই বিরুদ্ধে কথা বলেছিলেন ব্রিজভূষণ। তারই খেসারত দিতে হচ্ছে তাঁকে।’’

হরিয়ানার কুস্তিগিরদের বিরুদ্ধে অভিযোগ করেছেন বিশ্বকাপে একমাত্র পদকজয়ী কুস্তিগির সন্দীপ যাদবও। তিনি উত্তরপ্রদেশের বাসিন্দা। সন্দীপের অভিযোগ, ‘‘আমরা অনেক পরিশ্রম করি। কিন্তু আন্তর্জাতিক প্রতিযোগিতায় হরিয়ানার কুস্তিগিররাই সুযোগ পায়। আমি বিশ্বকাপে একমাত্র পদকজয়ী কুস্তিগির। তার পরেও আমি বলছি, কুস্তিতে অনেক বৈষম্য রয়েছে। ব্রিজভূষণ অন্য রাজ্যের কুস্তিগিরদেরও সুযোগ দিচ্ছিলেন। সেই কারণে তাঁর বিরুদ্ধে সবাই অভিযোগ করেছে।’’

এ দিকে কেন্দ্রের আশ্বাস পাওয়ার পরে বিক্ষোভ আপাতত বন্ধ করেছেন বিনেশ ফোগত, বজরং পুনিয়ারা। যত দিন না তদন্ত শেষ হচ্ছে তত দিন জাতীয় কুস্তি সংস্থার সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্রিজভূষণ শরণ সিংহকে। শুক্রবার গভীর রাতে সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, তিনি ৭ ঘণ্টা ধরে কুস্তিগিরদের সঙ্গে বৈঠক করেছেন। তদন্ত করে যথাযথ পদক্ষেপের আশ্বাস দিয়েছেন তিনি। এক মাসের মধ্যে তদন্ত শেষ করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অনুরাগ।

শুক্রবার নয়াদিল্লিতে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক করেছে ভারতীয় অলিম্পিক্স কমিটি। পিটি ঊষার নেতৃত্বাধীন কমিটি বৈঠকের পরে একটি ৭ সদস্যের কমিটি তৈরি করেছে। সেই কমিটিতে জায়গা পেয়েছেন বক্সিংয়ে ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম, বাংলার প্রাক্তন অলিম্পিয়ান দোলা বন্দ্যোপাধ্যায়, অলকানন্দা অশোক, যোগেশ্বর দত্ত, সহদেব যাদব প্রমুখ। কী ভাবে তাঁরা বিষয়টি খতিয়ে দেখবেন, তা অবশ্য বিস্তারিত জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement