Wrestling

বিশ্বচ্যাম্পিয়নশিপ নিয়ে আর আগ্রহ নেই দেশের সেরা কুস্তিগিরদের, কেন?

প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে বিশ্বচ্যাম্পিয়নশিপে। তবু দেশের কুস্তিগিরদের একাংশ বিশ্বচ্যাম্পিয়নশিপে যেতে আগ্রহী নন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৭:৩৮
picture of Wrestling

—প্রতীকী চিত্র।

নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন না হওয়ায় সর্বভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করেছে বিশ্ব কুস্তি সংস্থা। এই পরিস্থিতিতে বিশ্বচ্যাম্পিয়নশিপের ট্রায়ালে অংশ নিলেন না প্রথম সারির আট কুস্তিগির। তাঁরা সকলেই আসন্ন এশিয়ান গেমসে অংশগ্রহণ করবেন।

Advertisement

আগামী মাসে বেলগ্রেডে হবে বিশ্বচ্যাম্পিয়নশিপ। সেই প্রতিযোগিতার জন্য শুক্রবার ট্রায়াল হয়েছে পাতিয়ালায়। ট্রায়ালের মাধ্যমে ফ্রিস্টাইল এবং গ্রেকো রোমান মিলিয়ে এশিয়ান গেমসে যাচ্ছেন ১২ জন কুস্তিগির। তাঁদের মধ্যে আট জন ট্রায়ালে অংশ নেননি। বাকি চার জনের তিন জন নিজেদের বিভাগের ট্রায়ালে হেরে গিয়েছেন। তবে এশিয়ান গেমস এবং বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করবেন বিনেশ ফোগাট এবং অন্তিম পাঙ্ঘাল। উল্লেখ্য, বিনেশকে এশিয়ান গেমসের জন্য ট্রায়াল দিতে হয়নি। আগামী বছর প্যারিস অলিম্পিক্সে সরাসরি যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে বিশ্বচ্যাম্পিয়নশিপে। ফলে এশিয়ান গেমসে অংশগ্রহণকারী ১১জন মহিলা কুস্তিগির সেই সুযোগ পাবেন না। সাক্ষী মালিকও শুক্রবারের ট্রায়ালে অংশ নেননি। তিনি এশিয়ান গেমসেও সুযোগ পাননি।

শুক্রবার মহিলা কুস্তিগিরদের পর শনিবার বিশ্বচ্যাম্পিয়নশিপের জন্য পুরুষ কুস্তিগিরদের ট্রায়াল। তাতে অংশগ্রহণ করছেন না টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী বজরং পুনিয়া এবং বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে সোনাজয়ী দীপক পুনিয়া। তাঁরা দু’জনেই এশিয়ান গেমসে যাবেন।

সর্বভারতীয় কুস্তি সংস্থা নির্বাসিত হওয়ায় ভারতীয় কুস্তিগিরেরা আগামী ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া বিশ্বচ্যাম্পিয়নশিপে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন না। তাঁদের প্রতিনিধিত্ব করতে হবে ব্যক্তিগত ভাবে নিরপেক্ষ কুস্তিগির হিসাবে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের (ইউডব্লিউডব্লিউ) প্রতিনিধি হিসাবে। এর ফলে বিশ্বচ্যাম্পিয়নশিপ নিয়ে আগ্রহ হারিয়েছেন দেশের সেরা কুস্তিগিরদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement