Wrestlers Protest at Jantar Mantar

শারীরিক হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণের বয়ান নেওয়া শুরু, গড়া হল ১০ সদস্যের সিট

কুস্তিগিরদের উপর যৌন হেনস্থার অভিযোগ উঠেছে জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে শুক্রবার থেকে ব্রিজভূষণের বয়ান নেওয়া শুরু হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৪:৩৩
wrestlers

যন্তর মন্তরে ধর্নারত সাক্ষী, বিনেশ এবং বজরং। ছবি: পিটিআই

কুস্তিগিরদের উপর যৌন হেনস্থার অভিযোগ উঠেছে জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে শুক্রবার থেকে ব্রিজভূষণের বয়ান নেওয়া শুরু হল। তাঁর কাছে কিছু নথি চাওয়া হয়েছিল। সেই নথি তিনি জমা দিয়েছেন। নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন।

১০ সদস্যের বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। সেই দলের নেতৃত্বে এক মহিলা ডিসিপি রয়েছেন বলে জানিয়েছে দিল্লি পুলিশ। সেই তদন্তে ছ’জন পুলিশ আধিকারিক রয়েছেন, যার মধ্যে চার জন মহিলা। কুস্তি সংস্থার সচিব বিনোদ তোমর ইতিমধ্যেই বয়ান নথিবদ্ধ করিয়েছেন। ব্রিজভূষণ অনুরোধ করেছেন, তাঁর বয়ানের সমর্থনে কিছু ভিডিয়ো এবং মোবাইলের নথি সঙ্গে নেওয়ার।

Advertisement

দিল্লি পুলিশের দল ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, কর্নাটক এবং হরিয়ানায় গিয়ে প্রমাণ সংগ্রহ করেছে। পাশাপাশি বিভিন্ন তদন্তকারী সংস্থার সঙ্গে যোগাযোগও রাখা হচ্ছে নিয়মিত। দিল্লি পুলিশ জানিয়েছে, দরকারে ব্রিজভূষণের বাবাকেও জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

শুধু কুস্তিই নয়, দেশের অনেক ক্রীড়া সংস্থাতেই যৌন নির্যাতনের মতো অভিযোগ জানানোর জন্য কোনও কমিটি নেই। এর বিরুদ্ধে নড়েচড়ে বসল জাতীয় মানবাধিকার কমিশন। যে সব সংস্থায় কমিটি নেই তাদের নোটিস পাঠানো হয়েছে। একই সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশন চিঠি পাঠিয়ে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই) এবং বিসিসিআইকে। কমিশনের মতে, এই ক্রীড়া সংস্থাগুলিতে সত্যিই কোনও কমিটি না থাকলে তা বেআইনি এবং ক্রীড়াবিদদের স্বার্থকে ক্ষুণ্ণ করছে।

এ দিকে, যন্তর মন্তরে ধর্নারত কুস্তিগিররা সিদ্ধান্ত নিয়েছেন জনগণের থেকে টাকা তুলে আন্দোলন চালিয়ে যাবেন। দীর্ঘ দিন ধরে রাজধানীর বুকে ধর্না দিতে থাকায় ধীরে ধীরে তাদের অর্থ কমছে। তাই সাধারণ মানুষের দ্বারস্থ হয়েছেন তাঁরা। গত চার দিন ধরে অর্থের জন্য আবেদন করা হচ্ছে। ইতিমধ্যেই ছ’লক্ষ টাকা উঠেছে। কে কত দিচ্ছেন তার হিসাবও রাখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement