Neeraj Chopra

অলিম্পিক্সে পৌঁছে গেলেন নীরজ, এক বছর বাকি থাকতেই কী ভাবে যোগ্যতা অর্জন করলেন সোনার ছেলে

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। পরের অলিম্পিক্স এখনও এক বছর দেরি। তার আগেই সেই প্রতিযোগিতায় যোগ্যতা অর্জন করে ফেললেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৫:৩৬
Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করে ফেললেন নীরজ চোপড়া। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে যোগ্যতা অর্জন করার জন্য যে দূরত্বে জ্যাভলিন ছুড়েছিলেন টোকিয়ো অলিম্পিক্সের সোনা জয়ী, তাতেই পরের অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করলেন তিনি।

Advertisement

২০২৪ সালে প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করার জন্য এই বছর ১ জুলাইয়ের পর কোনও প্রতিযোগিতায় ৮৫.৫ মিটার দূরে জ্যাভলিন ছুড়তে হত। সেটাই করলেন নীরজ। বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জন করার সঙ্গে প্যারিস অলিম্পিক্সেও নিজের জায়গা পাকা করে ফেললেন তিনি। শুক্রবার নীরজ বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন পর্বে ৮৮.৭৭ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছেন। পাকিস্তানের আরশাদ নাদিমও প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেছেন। তিনি ৮৬.৭৯ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছেন।

শুক্রবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনে গ্রুপ এ-র লড়াই ছিল। সেখানে ৮৩ মিটার দূরে জ্যাভলিন ছুড়তে পারলে সরাসরি ফাইনালে ওঠার সুযোগ ছিল। নীরজ ৮৮.৭৭ মিটার ছুড়ে সেই কাজটাই করে ফেললেন। অলিম্পিক্সে সোনা জয়ের জন্য নীরজ ছুড়েছিলেন ৮৭.৫৮ মিটার। তার থেকেও বেশি দূরে জ্যাভলিন ছুড়লেন নীরজ। এই মরসুমে এখনও পর্যন্ত সব থেকে দূরে জ্যাভলিন ছুড়লেন তিনি।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার আগে নীরজ বলেছিলেন, ‘‘নিজের ফিটনেস বাড়াতে আরও পরিশ্রম করতে হবে, যাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ মঞ্চে নিজের সেরা পারফরম্যান্স দেখিয়ে সোনা জিততে পারি। সেটাই তো আমার স্বপ্ন।’’

আরও পড়ুন
Advertisement