Neeraj Chopra

শুরুতেই বাজিমাত, প্রথম সুযোগেই বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের নীরজ, সঙ্গে আরও দুই

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৪:২৩
Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ চোপড়া। প্রথম থ্রোয়েই যোগ্যতা অর্জন করলেন তিনি। নিজের প্রথম থ্রোয়ে ৮৮.৭৭ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে যোগ্যতা অর্জন করলেন নীরজ। অলিম্পিক্সে সোনা জয়ের থ্রোয়ের থেকেও বেশি দূরে জ্যাভলিন ছুড়লেন তিনি। ফাইনালে উঠলেন আরও দুই ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার।

Advertisement

শুক্রবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনে গ্রুপ এ-র লড়াই ছিল। সেখানে ৮৩ মিটার দূরে জ্যাভলিন ছুড়তে পারলে সরাসরি ফাইনালে ওঠার সুযোগ ছিল। নীরজ ৮৮.৭৭ মিটার ছুড়ে সেই কাজটাই করে ফেললেন। অলিম্পিক্সে সোনা জয়ের জন্য নীরজ ছুড়েছিলেন ৮৭.৫৮ মিটার। তার থেকেও বেশি দূরে জ্যাভলিন ছুড়লেন নীরজ। এই মরসুমে এখনও পর্যন্ত সব থেকে দূরে জ্যাভলিন ছুড়লেন তিনি।

গ্রপ এ থেকে একমাত্র নীরজই সরাসরি ফাইনালে উঠলেন। ভারতের আরও এক জ্যাভলিন থ্রোয়ার ডিপি মানু গ্রুপ এ-তে তিনি। মানু ৮১.৩১ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন। এই গ্রুপে তিন নম্বরে শেষ করেছিলেন মানু। ফাইনালে উঠলেন তিনিও। গ্রুপ বি-তে ছিলেন ভারতের কিশোর জেনা। তিনি ৮০.৫৫ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে ফাইনালে যোগ্যতা অর্জন করলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনের ফাইনালে তিন জন ভারতীয়।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার আগে নীরজ বলেছিলেন, ‘‘নিজের ফিটনেস বাড়াতে আরও পরিশ্রম করতে হবে, যাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ মঞ্চে নিজের সেরা পারফরম্যান্স দেখিয়ে সোনা জিততে পারি। সেটাই তো আমার স্বপ্ন।’’

গত মাসে চোট সারিয়ে ফিরে লুসেন ডায়মন্ড লিগে শীর্ষ স্থানে শেষ করেছিলেন ভারতের অলিম্পিক্স পদকজয়ী জ্যাভলিন থ্রোয়ার। চোটের কারণে বেশ কিছু দিন মাঠের বাইরে ছিলেন তিনি। ফিরেই সেরা হয়েছিলেন নীরজ। ২৫ বছরের নীরজ তার আগে দোহা ডায়মন্ড লিগে সেরা হয়েছিলেন। তার পরেই চোটের কারণে একের পর এক প্রতিযোগিতা থেকে সরে যেতে বাধ্য হয়েছিলেন তিনি। ফিরেছিলেন আবার ডায়মন্ড লিগেই।

আরও পড়ুন
Advertisement