T20 World Cup 2024

বিশ্বকাপের শুরুতেই বিতর্ক, অবিচারের অভিযোগ তুলে আইসিসিকে চিঠি লিখল শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে শ্রীলঙ্কা। তার পরেই আইসিসিকে আক্রমণ করলেন শ্রীলঙ্কার দুই ক্রিকেটার। দাবি, সূচির মাধ্যমে তাঁদের প্রতি অবিচার করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৯:২৯
cricket

শ্রীলঙ্কার ক্রিকেটারদের অভিযোগ। ছবি: পিটিআই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে খারাপ ভাবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে শ্রীলঙ্কা। তার পরেই আইসিসিকে আক্রমণ করলেন শ্রীলঙ্কার দুই ক্রিকেটার। দাবি, এই সূচির মাধ্যমে তাঁদের প্রতি অবিচার করা হয়েছে। যাতায়াতের দীর্ঘ সময়ের কারণে একটি অনুশীলন বাধ্য হয়ে বাতিল করতে হয়েছে তাঁদের।

Advertisement

ম্যাচের পর মাহিশ থিকশানা বলেছেন, “অবিচার হয়েছে আমাদের প্রতি। এই ম্যাচের পর এক দিন অন্তর আমাদের খেলতে হবে। কারণ আমরা চারটে আলাদা আলাদা মাঠে খেলব।”

কী ভাবে তাঁদের প্রস্তুতির সমস্যা হয়েছে তা ব্যাখ্যা করতে গিয়ে থিকশানা বলেছেন, “আমরা ফ্লরিডা থেকে বা মায়ামি থেকে যে বিমান ধরেছিলাম তার জন্য আমাদের আট ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। আমাদের রাত ৮টায় বেরোনোর কথা ছিল। কিন্তু আমরা ভোর ৫টায় বিমান ধরেছি। এটা তো অবিচারই। কিন্তু খেলতে নামলে এ সব নিয়ে মাথা ঘামালে চলবে না।”

থিকশানা আরও বলেছেন, “হোটেল থেকে অনুশীলনের মাঠ এক ঘণ্টা ৪০ মিনিট দূরে। আজও (দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে) আমাদের ভোর ৫টা নাগাদ উঠে পড়তে হয়েছে।” সে কারণেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে তাঁদের অনুশীলন বাতিল করতে হয়েছে বলে জানান থিকশানা।

নাম না করে ভারত এবং দক্ষিণ আফ্রিকাকে কটাক্ষ করেছেন থিকশানা। এই দুই দেশই নিউ ইয়র্কে তিনটি করে ম্যাচ খেলবে। ফলে দীর্ঘ দিন একই জায়গায় থাকার সুবিধা পাচ্ছে।

থিকশানা বলেছেন, “কোনও দলের নাম করতে চাই না। কিন্তু তারা একই মাঠে পরের পর ম্যাচ খেলবে। তাই ওরা জানে পরিবেশ কেমন। প্রস্তুতি ম্যাচও খেলছে একই মাঠে। বাকি কোনও দেশ সেটা পাচ্ছে না। আমরা অনুশীলন ম্যাচ খেলেছি ফ্লোরিডায়। ওখানে আমাদের তৃতীয় ম্যাচ খেলতে হবে। আমার মনে হয় পরে এটা নিয়ে সবার ভেবে দেখা দরকার। এ বছর কিছুই বদলাবে না সেটা জানি।”

অধিনায়ক ওয়ানিন্দু হাসরঙ্গ বলেছেন, “গত কয়েকটা দিন খুবই কঠিন গিয়েছে। চারটে ম্যাচ চারটে আলাদা মাঠে। আমরা জানতাম না আগে। এখন নিউ ইয়র্কে খেলছি। পরেরটা ডালাসে। তার পর ফ্লোরিডায়।” এক ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, শ্রীলঙ্কা দলের ম্যানেজার মাহিন্দা হালাঙ্গোদা এ ব্যাপারে চিঠি লিখে অভিযোগ করেছেন আইসিসিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement