T20 World Cup 2024

ফ্র্যাঞ্চাইজ়ির খাবার মুখে তুলতেন না পন্থ, আইপিএলের সময় রেখেছিলেন ব্যক্তিগত রাঁধুনি

আইপিএলের সময় সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি ক্যাপিটালসের খাবার খেতেন না পন্থ। সতীর্থদের সঙ্গে খাওয়াদাওয়া করলেও নিজের জন্য আলাদা ব্যবস্থা করতেন। সঙ্গে রেখেছিলেন ব্যক্তিগত রাঁধুনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২২:০৬
picture of Rishabh Pant

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। মাঝের সময়টা ভারতীয় দলের বাইরে ছিলেন ঋষভ পন্থ। গাড়ি দুর্ঘটনার ধাক্কা কাটিয়ে প্রায় দেড় বছর পর ফিরেছেন ভারতীয় দলে। মাঝের কঠিন সময় তাঁকে শিক্ষা দিয়েছে। সংযত করেছে। বদলে যাওয়া পন্থের নতুন তথ্য সামনে এল টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেটের সামনে ব্যাট হাতে বা পিছনে দস্তানা হাতে রোহিত শর্মার দলকে ভরসা দিচ্ছেন পন্থ। তাঁর ফর্ম দেখে খুশি ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। টি-টোয়েন্টি বিশ্বকাপে পন্থকে দেখে শাস্ত্রী বলেছেন, ‘‘আইপিএলে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছিল পন্থ। তখন কোচ হিসাবে ওর সঙ্গে ছিল রিকি পন্টিং। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার সময়, হোটেলের খাবার খেত না পন্থ। সতীর্থদের সঙ্গে খেলেও আলাদা খাবার খেত। নিজের রাঁধুনিকে নিয়ে বিভিন্ন শহরে ঘুরত। খাওয়ার ক্ষেত্রে নিশ্চিত থাকার জন্যই ব্যক্তিগত রাঁধুনি রেখেছিল। সর্বোচ্চ স্তরে ফিরে আসার আগে পন্থ কতটা সচেতন হয়েছে, এটাই তার প্রমাণ। নিজের সম্পর্কে ওর এই উপলব্ধিটাই অন্যদের সঙ্গে পার্থক্য তৈরি করে দিয়েছে। কেমন ব্যাট করছে, সবাই দেখছেন। উইকেটের পিছনে এতটা ভাল করবে, সত্যি বলতে আশা করিনি। পায়ের নড়াচড়া দুর্দান্ত। ও রকম দুর্ঘটনার পর ব্যাপারটা মোটেও সহজ নয়। যখন হাসপাতালে দেখতে গিয়েছিলাম, তখন ভাবতেই পারিনি পন্থ ফিরে আসতে পারবে।’’

দুর্ঘটনার পর দ্রুত মাঠে ফেরার জন্য পন্থ যে কঠোর পরিশ্রম করেছেন, তাতে অভিভূত শাস্ত্রী। পন্থ যে ভাবে জীবনে শৃঙ্খলা, সংযম নিয়ে এসেছেন তাও মুগ্ধ করেছে ভারতীয় দলের প্রাক্তন কোচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement