T20 World Cup 2024

‘প্রথম বল থেকে ছক্কা মারতে পারি না’, বিশ্বকাপের আগে সাফাই পাকিস্তানের অধিনায়ক বাবরের

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মের স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠেছে। সেই সব প্রশ্নের জবাব দিলেন বাবর। কী বললেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ২০:১৯
cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

ক্রিকেটের তিন ফরম্যাটেই অন্যতম সেরা ব্যাটার বলা হয় তাঁকে। তবে বড় বড় ছক্কা মারার জন্য সুনাম নেই তাঁর। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মের স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠেছে। সেই সব প্রশ্নের জবাব দিলেন বাবর। কী বললেন তিনি?

Advertisement

বিশ্বকাপের আগে একটি সাক্ষাৎকারে নিজের ব্যাট করার ধরন নিয়ে মুখ খুলেছেন বাবর। তিনি বলেন, “ক্রিকেটে কখনও সন্তুষ্ট হওয়া যায় না। প্রথম প্রথম আমার স্ট্রাইক রেট কম থাকত। পরে আমি বুঝতে পেরেছি যে স্ট্রাইক রেট বাড়াতে হবে। তাই আমি পরিশ্রম করেছি। যে সব জায়গায় সমস্যা হত তা ঠিক করার চেষ্টা করেছি।”

তাঁর স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন তোলা উচিত নয় বলেই মত বাবরের। কারণ, প্রতি ম্যাচে সমান স্ট্রাইক রেটে খেলা সম্ভব নয়। বাবর বলেন, “আমার স্ট্রাইক রেট নিয়ে অনেক বিতর্ক হয়েছে। কিন্তু প্রতি ম্যাচে একই স্ট্রাইক রেটে ব্যাট করা সম্ভব নয়। পরিস্থিতি অনুযায়ী স্ট্রাইক রেট বদলে যায়। কোনও ম্যাচে ১৫০ স্ট্রাইক রেট নিয়ে খেললে পরের ম্যাচেও যে সেটা করা সম্ভব, তার কোনও নিশ্চয়তা নেই।”

বাবর স্বীকার করে নিয়েছেন যে শুরু থেকে বড় শট খেলার ক্ষমতা তাঁর নেই। পাকিস্তানের অধিনায়ক বলেন, “আমার খেলার ধরন আলাদা। ব্যাট করতে নেমে আমার কিছুটা সময় লাগে। সাইম আয়ুব বা ফখর জমানের মতো প্রথম বল থেকে আমি ছক্কা মারতে পারি না। সেটাই আমার খেলার ধরন। সবার খেলার ধরন তো সমান হয় না।”

রবিবার থেকে শুরু হয়েছে এ বারের বিশ্বকাপ। খেলা হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায়। পাকিস্তানের প্রথম খেলা ৬ জুন। প্রতিপক্ষ আমেরিকা। ৯ জুন ভারতের বিরুদ্ধে খেলতে নামবেন বাবরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement