ICC T20 World Cup 2024

বিশ্বকাপে বিতর্ক, আম্পায়ারের সঙ্গে কথা কাটাকাটি, আয়োজকদের ধমক খেলেন অসি ক্রিকেটার

শনিবার বার্বাডোজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলা ছিল। টস হেরে প্রথম ব্যাট করে অস্ট্রেলিয়া। শেষ ওভারে আদিল রশিদ বল করেন। বলটি হওয়ার আগে ওয়েড পিছিয়ে যেতে শুরু করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ০০:০২
ম্যাথু ওয়েড।

ম্যাথু ওয়েড। ছবি: পিটিআই।

আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-এর কাছে তিরস্কৃত হলেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ম্যাথু ওয়েড। শনিবার ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ চলাকালীন ওয়েডকে আম্পায়ারের সঙ্গে কথা কাটাকাটি করতে দে‌খা যায়। আইসিসি-র নিয়ম লঙ্ঘন করার অপরাধে ওয়েডকে ম্যাচের পরে আয়োজকদের কাছে ধমক খেতে হয়। তাঁকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়।

Advertisement

শনিবার বার্বাডোজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলা ছিল। টস হেরে প্রথম ব্যাট করে অস্ট্রেলিয়া। শেষ ওভারে আদিল রশিদ বল করেন। বলটি হওয়ার আগে ওয়েড পিছিয়ে যেতে শুরু করেন। কোনও কারণে তিনি বলটি খেলতে চাননি। কিন্তু রশিদ বল করার পর একেবারে শেষ মুহূর্তে ওয়েড এগিয়ে এসে বলটি আটকানোর চেষ্টা করেন। কোনও রান না হওয়ার ফলে ডট বল হয়ে যায়। ওয়েড ওই সিদ্ধান্তটিকে চ্যালেঞ্জ করেন। তাঁর দাবি আম্পায়ারের ওই বলটিকে ডেড বল দেওয়া উচিত ছিল। কারণ ওয়েড ওই বলটি খেলতে প্রস্তুত ছিলেন না। এর পর আম্পায়ারের সঙ্গে শুরু হয় কথা কাটাকাটি। শেষে ওই বলে কোনও রান পাননি তিনি।

এ হেন আচরণে ওয়েডের ওপর ক্ষুব্ধ হয় আইসিসি। তাদের মতে, ওয়েড আইসিসি কোড অফ কন্ডাক্টের অনুচ্ছেদ ২.৪ লঙ্ঘন করেছেন। এর ফলে তাঁকে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। নিজের দোষ স্বীকার করে নিয়েছেন ওয়েড। আইসিসির শাস্তিও মেনে নিয়েছেন তিনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি অস্ট্রেলিয়া ৩৬ রানে জিতে যায়। ওয়েড ১০ বলে ১৭ রানে অপরাজিত থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement