T20 World Cup 2024

বাংলাদেশ, আফগানিস্তানের জয় প্রভাব ফেলবে অন্য গ্রুপে থাকা ভারতের উপর, কী ভাবে?

টি-টোয়েন্টি ক্রমতালিকায় শীর্ষে থাকা প্রথম আটটি দল যদি যোগ্যতা অর্জন করে তা হলে ভারতের সঙ্গে সুপার ৮-এর গ্রুপে থাকার কথা অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কা। কিন্তু শনিবারের দুই ম্যাচের পর পাল্টে যেতে পারে অনেক হিসাব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৩:০৮
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শনিবার চমক দিয়েছে আফগানিস্তান। তারা হারিয়ে দিয়েছে নিউ জ়িল্যান্ডকে। অন্য ম্যাচে, বাংলাদেশ শেষ মুহূর্তে হারিয়েছে শ্রীলঙ্কাকে। এই দুই দলের জয়ে প্রভাব পড়তে পারে ভারতের উপর। রোহিত শর্মারা যদি সুপার ৮ পর্বে ওঠেন তা হলে গ্রুপ বদল হতে পারে ভারতের।

Advertisement

গ্রুপ পর্ব থেকে দু’টি করে দল সুপার ৮-এ উঠবে। সুপার ৮ পর্বে দু’টি গ্রুপ থাকবে। একটি গ্রুপে থাকবে এ এবং সি গ্রুপের শীর্ষে থাকা দল। সেই গ্রুপেই বি এবং ডি গ্রুপের দ্বিতীয় দল থাকবে। অন্য গ্রুপটিতে এ এবং সি গ্রুপের দ্বিতীয় দলের সঙ্গে থাকবে বি এবং ডি গ্রুপের শীর্ষে থাকা দলগুলি। কিন্তু ক্রমতালিকায় যে দল এগিয়ে আছে সে প্রাধান্য পাবে। ফলে ক্রমতালিকায় এগিয়ে থাকা ভারত গ্রুপে দ্বিতীয় স্থানে শেষ করলেও গ্রুপ শীর্ষ হিসাবেই পরের পর্বে যাবে।

টি-টোয়েন্টি ক্রমতালিকায় শীর্ষে থাকা প্রথম আটটি দল যদি যোগ্যতা অর্জন করে তা হলে ভারতের সঙ্গে সুপার ৮-এর গ্রুপে থাকার কথা অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কা। কিন্তু নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কা হেরে এখন বেশ চাপে। সুপার ৮ পর্বে যোগ্যতা অর্জন না-ও করতে পারে তারা। শ্রীলঙ্কা ইতিমধ্যেই দু’টি ম্যাচ হেরেছে।

যদি নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কা যোগ্যতা অর্জন করতে না পারে তা হলে ভারতের গ্রুপে অন্য দল আসবে। নিয়ম অনুযায়ী যে দল বাছাই দলের জায়গা নেবে সেই দল সুপার ৮ পর্বে ওই দলের জায়গায় খেলবে। ফলে নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কার জায়গায় যদি আফগানিস্তান এবং বাংলাদেশ যোগ্যতা অর্জন করে, তা হলে সুপার ৮ পর্বে ভারতের গ্রুপে তারা খেলবে।

তবে নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কার সঙ্গে আফগানিস্তান এবং বাংলাদেশ যোগ্যতা অর্জন করতে পারলে তারা ভারতের গ্রুপ আসবে না। তাদের খেলতে হবে অন্য গ্রুপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement