Rameshbabu Praggnanandhaa

এশিয়ান গেমসের প্রস্তুতি নিতে কলকাতায় আসছেন প্রজ্ঞানন্দ, কবে থেকে শুরু শিবির

দাবা বিশ্বকাপের ফাইনাল খেলার পরে এ বার কলকাতায় আসছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। এশিয়ান গেমসের প্রস্তুতি শিবিরে যোগ দিতে শহরে আসছেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৮:৪৬
R Praggnanandhaa

রমেশবাবু প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র

দাবা বিশ্বকাপের পরে এ বার সামনে এশিয়ান গেমস। তারই প্রস্তুতি নিতে কলকাতায় আসছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। কলকাতায় ৩০ অগস্ট থেকে চার দিনের একটি প্রস্তুতি শিবির চলবে। সেখানেই অংশ নেবেন প্রজ্ঞানন্দ। তিনি ছাড়া বিদিত গুজরাতি, অর্জুন এরিগাইসি, ডি গুকেশ ও পেন্টালা হরিকৃষ্ণ এই শিবিরে অংশ নেবেন। ভারত থেকে এই পাঁচ জন যাবেন এশিয়ান গেমসে।

Advertisement

দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন প্রজ্ঞানন্দ, বিদিত, গুকেশ ও অর্জুন। তাঁদের মধ্যে প্রজ্ঞা ফাইনালে ওঠেন। সেখানে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেনের কাছে হেরেছেন তিনি। এশিয়ান গেমসে ভারতীয় দলের কোচ হিসাবে থাকবেন বরিস গেলফ্যান্ড ও শ্রীনাথ নারায়ণন। সহকারী কোচ হিসাবে থাকবেন বৈভব সুরী ও অর্জুন কল্যাণ।

শুধু প্রস্তুতি শিবির নয়, সেই সময় কলকাতায় টাটা স্টিল দাবা প্রতিযোগিতাও চলবে। সেই প্রতিযোগিতাতেও অংশ নেবেন প্রজ্ঞানন্দেরা। ৩১ অগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সেই প্রতিযোগিতা। অর্থাৎ, টাটা স্টিল প্রতিযোগিতার পাশাপাশি এশিয়ান গেমসের প্রস্তুতি সারবেন ভারতীয় দাবাড়ুরা। তার পরে চিনে খেলতে যাবেন তাঁরা।

ইতিমধ্যেই এশিয়ান গেমসে মহিলা দাবাড়ুদের প্রস্তুতি শিবির কলকাতায় শুরু হয়ে গিয়েছে। কোনেরু হাম্পি, রমেশবাবু বৈশালী, বন্তিকা আগরওয়াল, সবিতা শ্রী ও হরিকা দ্রোণাবল্লি রয়েছেন এশিয়ান গেমসের দলে। তাঁরা টাটা স্টিল দাবা প্রতিযোগিতাতেও খেলবেন। আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে মহিলাদের শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement