Paris Olympics 2024

ব্যর্থ চানু, অলিম্পিক্স থেকে খালি হাতে ফিরছেন গত বারের রুপোজয়ী, ছোঁয়া হল না সুশীল, সিন্ধু, মনুকে

ভারতের চতুর্থ পদক এল না মীরাবাই চানুর হাত ধরে। মহিলাদের ভারোত্তোলনের ৪৯ কেজি বিভাগে চতুর্থ স্থানে শেষ করেন গত অলিম্পিক্সের পদকজয়ী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০১:১৬
Picture of Mirabai Chanu

মীরাবাই চানু। ছবি: রয়টার্স।

প্যারিস অলিম্পিক্সে আবার ব্যর্থতা। মহিলাদের ভারোত্তোলনের ৪৯ কেজি বিভাগে চতুর্থ হলেন সাইখম মীরাবাই চানু। মোট ১৯৯ কেজি ওজন তুললেন তিনি। গত টোকিয়ো অলিম্পিক্সে ভারতকে প্রথম পদক দিয়েছিলেন তিনি। ব্রোঞ্জজয়ীর থেকে ১ কেজি ওজন কম তুললেন তিনি। এ বারের গেমসে চানু ছিলেন ভারতের একমাত্র ভারোত্তোলক। এই নিয়ে ছ'টি ইভেন্টে ভারতীয়েরা চতুর্থ স্থানে শেষ করলেন।

Advertisement

প্রথমে স্ন্যাচে মীরবাই তোলেন ৮৮ কেজি। এই পর্বের পর যুগ্ম ভাবে তৃতীয় স্থানে ছিলেন তাইল্যান্ডের প্রতিযোগী সুরোদচানা খামবাওয়ের সঙ্গে। ৮৯ কেজি ওজন তুলে দ্বিতীয় স্থানে ছিলেন চিনের হোউ জ়িহুই। এবং ৯৩ কেজি তুলে শীর্ষে ছিলেন রোমানিয়ার ভ্যালেন্টিনা কামবেই। চোট সারিয়ে ফেরা চানু এই পর্বে প্রত্যাশিত সাফল্যে পাননি। ফলে কিছুটা পিছিয়ে পড়েন।

ক্লিন অ্যান্ড জার্কে শক্তিশালী মীরাবাই ব্যবধান মুছতে পারলেন না। ১১১ কেজির বেশি তুলতে পারলেন না ভারতীয় ভারোত্তোলক। চিনের জ়িহুই ১১৭ কেজি তুললেন দ্বিতীয় পর্বে। মোট ২০৬ কেজি ওজন তুলে সোনা জিতলেন অলিম্পিক্স রেকর্ড গড়ে। রুপো পেলেন রোমানিয়ার ভ্যালেন্টিনা। তিনি ক্লিন অ্যান্ড জার্কে তুললেন ১১২ কেজি। মোট ২০৫ কেজি ওজন তোলেন তিনি। তাইল্যান্ডের খামবাওয়ে দ্বিতীয় পর্বে ১১২ কেজি তুলে মোট ২০০ কেজি ওজন তুলে ব্রোঞ্জ পেলেন। তাঁর থেকে ১ কেজি কম ওজন তোলায় চতুর্থ স্থানে শেষ করলেন চানু।

অন্য দিকে, পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে হতাশ করলেন অবিনাশ সাবলে। ১৫ মধ্যে ১১ নম্বরে শেষ করলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement