Paris Olympics 2024

এখনই দেশে ফেরা হচ্ছে না নীরজের, চোট সারাতে জার্মানি যাচ্ছেন পর পর দুই অলিম্পিক্সে পদকজয়ী

টোকিয়োর মতো প্যারিস অলিম্পিক্সেও ভারতের সফলতম খেলোয়াড় নীরজ। আগের বার তিনি সোনা জিতেছিলেন। এ বারের এক মাত্র রুপোর পদক তাঁরই। এখনই দেশে ফেরা হচ্ছে না তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ২১:২৫
picture of Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্স শেষ হলেও এখনই দেশে ফেরা হচ্ছে না নীরজ চোপড়ার। তাঁকে ছাড়াই মঙ্গলবার দেশে ফিরছে ভারতীয় দল। পর পর দু’টি অলিম্পিক্সে পদকজয়ী অ্যাথলিট প্যারিস থেকে যাচ্ছেন জার্মানিতে। কুঁচকির চোট সারাতে চিকিৎসকের পরামর্শ নেবেন নীরজ।

Advertisement

নীরজের জার্মানি যাওয়ার কথা জানা গিয়েছে তাঁর পরিবার সূত্রে। চিকিৎসার জন্য সেখানে এক মাস মতো থাকতে হতে পারে তাঁকে। আগামী ডায়মন্ড লিগে নীরজকে দেখা যাবে কিনা, তা নির্ভর করবে চিকিৎসকের পরামর্শের উপর। চোট সারাতে অস্ত্রোপচারও করাতে হতে পারে নীরজকে। প্যারিস থেকে নীরজের জার্মানি যাওয়ার বিষয়টি সমর্থন করেছেন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) এক কর্তাও। নীরজের পরিবারের ঘনিষ্ঠ এক জন বলেছেন, ‘‘প্যারিস থেকে জার্মানি যাবে নীরজ। এক বা দেড় মাস পর ও ভারতে ফিরবে। ওখানে চিকিৎসকের পরামর্শ নেবে। এর থেকে বেশি কিছু বলতে পারব না।’’

জুন মাসে ফিনল্যান্ডে পাভু নুরমি গেমস খেলার পর কুঁচকির চোটের কথা জানিয়েছিলেন নীরজ। প্যারিস অলিম্পিক্সের আগে চোট নিয়ে উদ্বেগে ছিলেন নীরজ। ২০২৩ সালেও চোট-আঘাত নিয়ে ভুগেছিলেন নীরজ। বিশ্বচ্যাম্পিয়নশিপ এবং অলিম্পিক্সের কথা মাথায় রেখে গত বছর অস্ত্রোপচার করাননি।

অ্যাথলিটের পরিবার সূত্রে জানা গিয়েছে, চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেবেন তাঁর কোচ এবং ফিজিয়ো। তাঁরাই ঠিক করবেন, নীরজকে আবার কবে মাঠে দেখা যাবে।

আরও পড়ুন
Advertisement