Paris Olympics 2024

শনিবার পদকের হ্যাটট্রিকের সামনে মনু, হকিতে অস্ট্রেলিয়া বধ ভারতের, পদক থেকে এক ধাপ দূরে লক্ষ্য

প্যারিস অলিম্পিক্সে তৃতীয় পদকের পথে মনু ভাকের। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠলেন তিনি। হকি এবং ব্যাডমিন্টনেও সাফল্য পেয়েছে ভারত। হতাশ করেছে তিরন্দাজি এবং জুডোয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২৩:১৩
sports

মনু ভাকের। — ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সে তৃতীয় পদকের পথে মনু ভাকের। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠলেন তিনি। যোগ্যতা অর্জন পর্বে তিনি দ্বিতীয় স্থান পেলেও ভারতের আর এক প্রতিযোগী এশা সিংহ ১৮ নম্বরে শেষ করেছেন। হকি এবং ব্যাডমিন্টনেও সাফল্য পেয়েছে ভারত। হতাশ করেছে তিরন্দাজি এবং জুডোয়।

Advertisement

শুটিং

যোগ্যতা অর্জন পর্বে দ্বিতীয় হয়ে ফাইনালে উঠলেন মনু। ৬০০-র মধ্যে ৫৯০ স্কোর করেছেন তিনি। প্রিসিসন রাউন্ডের পর মনু ছিলেন তৃতীয় স্থানে। তাঁর স্কোর ছিল ৩০০-র মধ্যে ২৯৪। র‌্যাপিড রাউন্ডের পর তিনি দ্বিতীয় স্থানে উঠে আসেন। এই রাউন্ডে তিনি স্কোর করেন ২৯৬। সব মিলিয়ে হাঙ্গেরির ভেরোনিকা মেজর ৫৯২ স্কোর করে প্রথম হয়েছেন। তিনি অলিম্পিক্স রেকর্ড স্পর্শ করেছেন। তৃতীয় হয়েছেন ইরানের হানিয়ে রোস্তামিয়ান। তাঁর মোট স্কোর ৫৮৮।

ভারতের আর এক প্রতিযোগী এশা ফাইনালে উঠতে পারলেন না। মোট ৫৮১ স্কোর করে যোগ্যতা অর্জন পর্বে ১৮ নম্বরে শেষ করেন তিনি। শুরু থেকেই ধারাবাহিক ভাবে পয়েন্ট নষ্ট করেন এশা। স্বভাবতই পিছিয়ে পড়েন তিনি। শেষ দিকে ভাল পারফর্ম করেও লাভ হয়নি।

এর আগে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জেতেন মনু। এ বারের অলিম্পিক্সে সেটাই ছিল তাঁর এবং ভারতের প্রথম পদক। তার পর সরবজ্যোৎ সিংহের সঙ্গে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টেও ব্রোঞ্জ জেতেন। সেটা ছিল প্যারিস অলিম্পিক্সে তাঁর এবং ভারতের দ্বিতীয় পদক। শনিবার ২৫ মিটার পিস্তল ইভেন্টে পদক পেয়ে ভারতীয় খেলাধুলায় নতুন ইতিহাস তৈরি করবেন মনু। ভারতের প্রথম খেলোয়াড় হিসাবে একই অলিম্পিক্সে তিনটি পদক জয়ের নজির গড়বেন তিনি।

হকিতে অস্ট্রেলিয়া বধ

অলিম্পিক্স হকিতে বড় জয় পেল ভারতীয় দল। ৫২ বছর পর অস্ট্রেলিয়াকে হারাল ভারত। শুক্রবার পুলের শেষ ম্যাচে ৩-২ ব্যবধানে জিতলেন হরমনপ্রীত সিংহেরা। আগেই কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে গত টোকিয়ো অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ীরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম থেকেই আগ্রাসী মেজাজে শুরু করে ভারতীয় দল। ১২ মিনিটে ভারতকে এগিয়ে দেন অভিষেক। এক মিনিট পরই পেনাল্টি কর্নার থেকে ব্যবধান বাড়ান অধিনায়ক হরমনপ্রীত। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথম কোয়ার্টার শেষ করে ভারতীয় দল। দ্বিতীয় কোয়ার্টারে আক্রমণের ঝাঁজ বৃদ্ধি করে। ২৫ মিনিটে ব্যবধান কমান ক্রেগ থমাস। ২-১ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় কোয়ার্টার শেষ করে ভারতীয় দল। তৃতীয় কোয়ার্টারের শুরুতে আবার গোল করেন হরমনপ্রীত। ৩২ মিনিটে দলকে ৩-১ গোলে এগিয়ে দেন অধিনায়ক। এই গোলেই ভারতের জয় এক রকম নিশ্চিত হয়ে যায়। ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার হয়ে ব্যবধান কমান গোভার্স ব্লেক। ম্যাচের শেষ দিকে গোলশোধের জন্য মরিয়া হয়ে ওঠেন গত অলিম্পিক্সের রুপোজয়ীরা। কিন্তু লাভ হয়নি। শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জিতে মাঠ ছাড়ল ভারতীয় দল। ১৯৭২ সালের অলিম্পিক্সের পর প্রথম বার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেল ভারত।

পদকের সামনে লক্ষ্য

প্যারিস অলিম্পিক্সে আরও একটি পদকের সামনে ভারত। শুক্রবার ব্যাডমিন্টনের সেমিফাইনালে উঠলেন লক্ষ্য সেন। কোয়ার্টার ফাইনালে চিনা তাইপেইয়ের চৌ তিয়েন চেনকে ১৯-২১, ২১-১৫, ২১-১২ গেমে হারালেন তিনি। সেমিফাইনালে জিতলেই রুপো নিশ্চিত হবে। হারলেও ব্রোঞ্জ পদকের ম্যাচে নামবেন লক্ষ্য। প্রথম ভারতীয় খেলোয়াড় হিসাবে অলিম্পিক্সের সেমিফাইনালে উঠলেন তিনি।

হতাশ করলেন তিরন্দাজেরা

তিরন্দাজির মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পদক হাতছাড়া করল ভারত। কোয়ার্টার ফাইনালে স্পেনকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল অঙ্কিতা ভকত এবং ধীরজ বোম্মাদেবরা জুটি। সেমিফাইনালে কোরিয়ার কাছে ৬-২ পয়েন্টে হারে তারা। ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে আমেরিকার কাছেও হারে ২-৬ পয়েন্টে। সবচেয়ে হতাশ করেছেন বাঙালি অঙ্কিতা। তার একের পর এক খারাপ শট চাপ বাড়ায় ধীরজের উপরে। নিজের সেরাটা দিলেও জিততে পারেননি।

জুডো

প্রথম রাউন্ডেই কিউবার ইদালিস ওরতিজের কাছে ০-১০ হারেন ভারতের তুলিকা মান।

শটপাট

হতাশ করলেন তেজিন্দরপাল সিংহ তুর। মাত্র ১৮.০৫ মিটার থ্রো করে ১৫তম স্থানে শেষ করলেন তিনি। প্রথম প্রচেষ্টাতে এই দূরত্ব অতিক্রম করেন তুর। পরের দুটি থ্রো বাতিল হয়ে যায়। ফাইনালে যেতে পারলেন না।

অ্যাথলেটিক্স

৫০০০ মিটারে ১৫:১০.৬৮ সেকেন্ড সময় করে ফাইনালের যোগ্যতা অর্জন করতে পারলেন না পারুল চৌধরি। আর এক প্রতিযোগী অঙ্কিতা ধ্যানী হিটে শেষ করলেন ২০ নম্বরে ।

আরও পড়ুন
Advertisement