Health Benefits of Jyestikasana

স্পন্ডিলোসিসের যন্ত্রণায় ভুগছেন? সঠিক নিয়ম মেনে অভ্যাস করুন জ্যেষ্ঠিকাসন

নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর মাঝে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন জ্যেষ্ঠিকাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ০৯:৪৮
চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

শরীর ফিট রাখতে নিয়ম করে শরীরচর্চা না করলেই নয়। এক মাত্র দাওয়াইতেই গায়েব হতে পারে হাজারটা রোগ। তবে কাজের ব্যস্ততা ও সংসারের দায়িত্ব সামলে জিমে যাওয়ার সময় পান না অনেকেই। ফলে দিন দিন লম্বা হচ্ছে প্রেসক্রিপশনে ওষুধের তালিকা। ইচ্ছে থাকলে কিন্তু বাড়িতেই আধ ঘণ্টা সময় বার করে যোগাসন বা ব্যায়াম অভ্যাস করতে পারেন। কেবল রোগা হতেই নয়, নানা রকম রোগবালাই ঠেকিয়ে রাখতেও নিয়ম করে যোগাসন করা ভীষণ উপকারী। তবে সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর মাঝে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের ব্যায়াম জ্যেষ্ঠিকাসন

Advertisement

সংস্কৃত শব্দ ‘জ্যেষ্ঠ’-র অর্থ ‘অগ্রজ’ বা ‘উচ্চ পর্যায়’। এই আসনটি আদতে তা-ই। অত্যন্ত সহজ ও সরল এই আসনটি সব বয়সিদের জন্যই উপকারী।

কী ভাবে করবেন?

• ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। পেট ও কপাল মাটিতে ঠেকে থাকবে এবং পা থাকবে সোজা ও টান টান।

• ঘাড়ের উপরের দিকে দুই হাতের তালু এনে আঙুল ইন্টারলক করে রাখুন। দুই হাতের কনুই থাকুক মাটিতে ঠেকানো।

• এই অবস্থানে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ এমন ভাবে শিথিল করুন, যেন শরীরে কোনও বাড়তি চাপ না পড়ে। এই ভঙ্গিতে খানিক ক্ষণ বিশ্রাম নিন।

• এ বার একটি নির্দিষ্ট ছন্দে শ্বাস-প্রশ্বাস নিন।

• হাতের তালুর উষ্ণতা অনুভব করলে ঘাড়ে মৃদু চাপ দিন।

• হাতের উষ্ণতা ও চাপে শরীর ও মনের যাবতীয় ক্লান্তি ও উদ্বেগ চলে যাবে, মন-মেজাজ শান্ত থাকবে। এই অবস্থানে ৩–৫ মিনিট শান্ত ভাবে শুয়ে থাকুন। মাথায় কোনও রকম চিন্তা আনবেন না যেন।

• ঘাড়ের পিছনে হাত না রেখে কপালের নীচেও দু’হাতের তালু ইন্টারলক অবস্থায় রাখতে পারেন। যে ভঙ্গি আরামদায়ক ও সুবিধাজনক মনে হবে সেটিকে বেছে নিন।

কেন করবেন?

সার্ভাইকাল স্পন্ডিলোসিস-সহ মেরুদণ্ডের যে কোনও সমস্যার জন্য এই আসনটি বেশ উপকারী। এই আসন নিয়মিত অভ্যাস করলে মানসিক চাপ কমে। যে কোনও পরিশ্রমসাধ্য আসন ও পিছন দিকে হেলে আসন করার পর এই আসনটি অভ্যাস করলে আরাম বোধ হয়।

আরও পড়ুন
Advertisement