Magnus Carlsen

কাকভেজা কার্লসেনকে বাঁচালেন চিত্রগ্রাহক, শেষ মুহূর্তে পৌঁছে ৪০ চালে কিস্তিমাত প্রাক্তন বিশ্বজয়ী দাবাড়ুর

হাঙ্গেরিতে দাবা অলিম্পিয়াড খেলতে গিয়ে দলের সঙ্গে থাকছেন না কার্লসেন। অন্য হোটেলে আছেন। শুক্রবার সাইকেল চালিয়ে খেলতে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তাতেই হয় বিপত্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৪
Picture of Magnus Carlsen

ম্যাগনাস কার্লসেন। ছবি: এক্স (টুইটার)।

দাবা অলিম্পিয়াডে এক চিত্রগ্রাহকের সাহায্যে হার বাঁচালেন ম্যাগনাস কার্লসেন। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু আর একটু হলেই তৃতীয় রাউন্ডের ম্যাচ থেকে বাতিল হয়ে যেতেন। এক চিত্রগ্রাহকের পরামর্শে খেলার সুযোগ পান।

Advertisement

শুক্রবার নরওয়ের হয়ে দাবা অলিম্পিয়াডে নিজের প্রথম ম্যাচ খেলতে বসেন কার্লসেন। তৃতীয় রাউন্ডের ম্যাচে কার্লসেনের প্রতিপক্ষ ছিলেন কলম্বিয়ার রবার্তো গার্সিয়া। ৪০ চালের পর জয় পান নরওয়ের গ্র্যান্ডমাস্টার। যদিও তার আগে হয়ে যায় একপ্রস্ত নাটক হয়ে যায়।

নরওয়ের সব দাবাড়ু হোটেল থেকে গাড়িতে খেলার জায়গায় যান। কিন্তু কার্লসেন সাইকেল চালিয়ে যান খেলতে। তাতে তাঁর বেশ কিছুটা বেশি সময় লাগে। হাঙ্গেরির বুদাপেস্টে আয়োজিত প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী খেলা শুরুর নির্দিষ্ট সময়ের ১৫ মিনিটের মধ্যে পৌঁছতে না পারলে তাকে পরাজিত হিসাবে ধরে নেওয়া হবে। যানজট ছাড়াও কার্লসেনের খেলার জায়গায় পৌঁছতে দেরি হওয়ার অন্যতম কারণ বৃষ্টি।

কার্লসেন বৃষ্টির মধ্যে সাইকেল চালিয়ে অলিম্পিয়াডের ম্যাচ খেলতে আসছেন শুনে, হলের বাইরে বেরিয়ে যান প্রতিযোগিতার সম্প্রচারকারী সংস্থার চিত্রগ্রাহক মারিয়া ইমেলিয়ানোভা। কার্লসেনের ছবি তুলছিলেন তিনি। তাঁকে দেখে কাকভেজা কার্লসেন জিজ্ঞেস করেন, ‘‘আমার কি অনেক দেরি হয়ে গেল? আমি কি হেরে গেলাম?’’ ইমেলিয়ানোভা বলেন, ‘‘না, অল্প সময় হাতে আছে। আপনাকে ৪ মিনিটের মধ্যে হলে পৌঁছতে হবে।’’ হলে ঢুকতে গিয়েও সমস্যা পড়েন কার্লসেন। তাঁর কাছে পরিচয়পত্র না থাকায় নিরাপত্তারক্ষী আটকে দেন। কার্লসেন বলেন, ‘‘আমার পরিচয়পত্র নরওয়ের অধিনায়কের কাছে রয়েছে। আমি অন্য হোটেলে আছি। তাই সঙ্গে করে পরিচয়পত্র আনতে পারিনি।’’ শেষে ইমেলিয়ানোভার সাহায্যে প্রতিযোগিতার হলে ঢোকার সুযোগ পান। তখন হাতে আর মিনিট দুয়েক ছিল। যেখান দিয়ে প্রতিযোগীরা খেলার হলে যাচ্ছেন, সেখান দিয়ে যেতে গেলে নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছতে পারতেন না কার্লসেন। উপায় না দেখে ইমেলিয়ানোভাই তাঁকে পিছনের একটি তুলনায় কম দূরত্বের রাস্তা দিয়ে হলে পৌঁছে দেন।

১৫ মিনিট হওয়ার ঠিক আগেই প্রতিপক্ষের সামনে হাজির হন কাকভেজা কার্লসেন। সেই অবস্থাতেই খেলেন। শেষ পর্যন্ত ৪০ চালে গার্সিয়াকে হারিয়ে শেষ হাসি হাসেন প্রাক্তন বিশ্বজয়ী দাবাড়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement