Paris Olympics 2024

অলিম্পিক্সে রবিতে ব্রোঞ্জ ভারতের, দ্বিতীয় দিনেই দেশকে প্রথম পদক এনে দিলেন শুটার মনু ভাকের

প্যারিস অলিম্পিক্স থেকে প্রথম পদক জিতল ভারত। শুটিংয়ে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে পদক জিতলেন মনু। ২২১.৭ স্কোর করেন তিনি। ১২ বছর অলিম্পিক্সে শুটিংয়ে পদক পেল ভারত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৫:৫৬
Picture of Manu Bhaker

মনু ভাকের। —ফাইল চিত্র।

মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পেলেন মনু ভাকের। প্যারিস অলিম্পিক্স থেকে ভারতকে প্রথম পদক দিলেন তিনি। মাত্র ০.১ পয়েন্টের জন্য রুপোর পদক হাতছাড়া হল তাঁর। মনুকে নিয়ে পদকের প্রত্যাশা ছিল প্রথম থেকে। সেই মতোই দেশকে এ বারের অলিম্পিক্সে পদক এনে দিলেন মনু। ভারতের প্রথম মহিলা শুটার হিসাবে অলিম্পিক্স পদক পেলেন মনু।

Advertisement

মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে অলিম্পিক্স রেকর্ড গড়ে সোনা জিতলেন দক্ষিণ কোরিয়ার ও ইয়ে জিন। তাঁর স্কোর ২৪৩.২। রুপো পেয়েছেন দক্ষিণ কোরিয়ারই কিম ইয়েজি। তাঁর স্কোর ২৪১.৩। মনুর লড়াই শেষ হয় ২২১.৭ স্কোরে। শেষ দুই শটের আগে ইয়েজির স্কোর ছিল ২২১.৮। ফলে ০.১ স্কোরের ব্যবধানে পিছিয়ে যাওয়ায় ব্রোঞ্জ পেলেন মনু। শেষ শটে মনু স্কোর করেন ১০.৩। সেই শটে ইয়েজি স্কোর করেন ১০.৫। কোরিয়ার শুটার ১০.২ স্কোর করলেও রুপো পেতে পারতেন মনু।

অলিম্পিক্সের পদক তালিকা।

অলিম্পিক্সের পদক তালিকা। গ্রাফিক: সনৎ সিংহ।

হরিয়ানার শুটারের কাছে প্রথম থেকেই পদকের আশা ছিল। শনিবার কোয়ালিফিকেশন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। ফাইনালেও শেষ করলেন তৃতীয় স্থানে থেকেই। যদিও ফাইনালে কোয়ালিফিকেশন রাউন্ডের পয়েন্ট যোগ করা হয়নি। শনিবারের মতো ফাইনালে ধারাবাহিক থাকতে পারেননি মনু। সাতটি শটে তিনি ১০-র কম স্কোর করেন। তার মধ্যে একটি শটে স্কোর করেন ৯.৫। তিনটি শটে স্কোর করেন ৯.৬ করে। প্রথম স্টেজের পরই সোনা জয়ের দৌড় থেকে কিছুটা পিছিয়ে যান মনু। তা-ও শেষ পর্যন্ত স্নায়ুর চাপ সামলে দ্বিতীয় স্টেজে ভাল পারফর্ম করে দেশকে পদক দিলেন হরিয়ানার ২২ বছরের শুটার। তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সমাজমাধ্যমে অভিনন্দন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা। অভিনন্দন জানিয়েছেন অলিম্পিক্সের সোনাজয়ী ভারতের একমাত্র শুটার অভিনব বিন্দ্রাও।

২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে শেষ বার গগন নারাং পদক দিয়েছিলেন ভারতকে। তিনিও ব্রোঞ্জ পদক পেয়েছিলেন। তার পর দু’টি অলিম্পিক্সে শুটিং থেকে কোনও পদক আসেনি। সেই খরা কাটালেন মনু। হরিয়ানার তরুণীও সেই ব্রোঞ্জ পদক পেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement