Neeraj Chopra

‘মানসিক ভাবে শক্তিশালী থাকা জরুরি’, ডায়মন্ড লিগে দ্বিতীয় হয়ে উপলব্ধি নীরজের

লুসানে ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন হতে পারলেন না নীরজ। দ্বিতীয় হয়েই থাকতে হল ভারতের অলিম্পিক্স জয়ী জ্যাভলিন থ্রোয়ারকে। তাতে যদিও দুঃখ নেই নীরজের। ৮৯.৪৯ মিটার ছুড়েই খুশি তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১১:১৪
Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সের থেকেও বেশি দূরে জ্যাভলিন ছুড়লেন নীরজ চোপড়া। কিন্তু লুসানে ডায়মন্ড লিগে তা-ও চ্যাম্পিয়ন হওয়া হল না তাঁর। দ্বিতীয় হয়েই থাকতে হল ভারতের অলিম্পিক্স জয়ী জ্যাভলিন থ্রোয়ারকে। তাতে যদিও দুঃখ নেই নীরজের। ৮৯.৪৯ মিটার ছুড়েই খুশি তিনি।

Advertisement

চতুর্থ থ্রোয়ের পর চতুর্থ স্থানে ছিলেন নীরজ। তাঁর পঞ্চম থ্রোটি ছিল ৮৫.৫৮ মিটার। তাতে তৃতীয় স্থানে উঠে এসেছিলেন নীরজ। শেষ থ্রোটিই তাঁর সেরা ছিল। ৮৯.৪৯ মিটার ছুড়ে দ্বিতীয় স্থানে শেষ করেন নীরজ। শীর্ষে গ্রানাডার অ্যান্ডরসন পিটার্স। তিনি ৯০.৬১ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন। তৃতীয় জার্মানির জুলিয়ান ওয়েবার।

লুসানে ডায়মন্ড লিগে দ্বিতীয় হয়ে নীরজ বলেন, “শুরুটা ভাল হয়নি আমার। বিশেষ করে শেষ থ্রোয়ে কেরিয়ারের দ্বিতীয় সেরা পারফরম্যান্স করতে পেরে আমি খুশি। শুরুটা কঠিন ছিল, কিন্তু আমি ফিরে আসতে পেরেছি। এই লড়াইটা উপভোগ করলাম। প্রথম দিকে আমার থ্রোগুলো ৮০ থেকে ৮৩ মিটারের মধ্যে ছিল। শেষ দুটো সুযোগে আমি নিজেকে আরও কিছুটা ছাপিয়ে যাওয়ার চেষ্টা করি। এটাই গুরুত্বপূর্ণ। মানসিক ভাবে নিজেকে শক্তিশালী রাখতে হবে। লড়াই করার মানসিকতাটা থাকতে হবে।”

নীরজের কুঁচকিতে চোট রয়েছে। তা নিয়েই প্যারিসে রুপো পেয়েছিলেন তিনি। অলিম্পিক্সে নীরজ ছুড়েছিলেন ৮৯.৪৫ মিটার। সেখানে পাকিস্তানের আরশাদ নাদিম সোনা জিতেছিলেন। তিনি লুসানে ডায়মন্ড লিগে খেলেননি। পরের ডায়মন্ড লিগটি জুরিখে। সেখানে ৫ সেপ্টেম্বর আবার নামবেন নীরজ। দু’সপ্তাহের মধ্যে তিনি কতটা উন্নতি করতে পারেন, সেই দিকে নজর থাকবে সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement