Neeraj Chopra

Neeraj Chopra: ‘সেরাদের হারিয়ে অলিম্পিক্স পদক জিতেছি’, বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার আগে হুঙ্কার নীরজের

বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামতে চলেছেন নীরজ চোপড়া। অলিম্পিক্সে সোনার পদকজয়ী বিশ্ব অ্যাথলেটিক্সেও নিজের সেরাটা দিতে চাইছেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৯:০৫
নীরজ জানেন বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে বেশ কিছু কঠিন প্রতিপক্ষ রয়েছেন।

নীরজ জানেন বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে বেশ কিছু কঠিন প্রতিপক্ষ রয়েছেন। —ফাইল চিত্র

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে শুক্রবার ভোরে নামবেন নীরজ চোপড়া। সেই প্রতিযোগিতায় নামার আগে অলিম্পিক্সে সোনাজয়ী নীরজের মন্ত্র খুব সহজ। তিনি মনে করেন, “অ্যাথলেটিক্স খুব সহজ। যখন ছুড়ছ, তখন সব থেকে দূরে ছুড়তে হবে। যখন লাফাচ্ছ, তখন সব থেকে উঁচুতে লাফাতে হবে। যখন দৌড়াচ্ছ, তখন সব থেকে দ্রুত দৌড়াতে হবে।”

এর থেকে সহজ মন্ত্র আর কী হতে পারে। নীরজ এতটা সহজ ভাবেই ভাবতে পছন্দ করেন। অলিম্পিক্সের পর নীরজের সামনে আরও একটি বড় প্রতিযোগিতা। দেশ স্বপ্ন দেখছে তাঁর হাত ধরেই আসবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পদক। ২০০৩ সালে অঞ্জু ববি জর্জ লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন। এর পর ১৯ বছর কেটে গেলেও কোনও পদক আসেনি। নীরজ যে ছন্দে রয়েছেন তাতে ভারতীয়রা তাঁর হাত ধরেই দ্বিতীয় পদকের আশা দেখছেন।

Advertisement

সেই আশা আরও বেড়েছে স্টকহোম ডায়মন্ড লিগে তিনি জাতীয় রেকর্ড গড়ে রুপো পাওয়ায়। ৮৯.৯৪ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছেন নীরজ। তাঁর আকাঙ্ক্ষিত ৯০ মিটার থেকে মাত্র ছ’সেন্টিমিটার দূরে। নীরজ যদিও বার বার ৯০ মিটার নিয়ে প্রশ্ন শুনতে শুনতে দূরত্ব নিয়ে ভাবার ছেড়ে দিয়েছেন। তিনি বলেন, “আমি দূরত্ব নিয়ে ভাবছি না। প্রতিযোগিতায় নিজের সেরাটা দিতে চাই। নিজের সব শক্তি দিয়ে জ্যাভলিন ছুড়তে চাই সে দিন।”

গত বছর টোকিয়োতে অলিম্পিক্সের মঞ্চে সোনা জেতায় নীরজকে নিয়ে ভারতীয় সমর্থকদের মনে আশা তৈরি হয়েছে। আন্তর্জাতিক মঞ্চে সেই সাফল্য তাঁর থেকে পদকের আকাঙ্ক্ষা বাড়িয়ে দিয়েছে। নীরজ বলেন, “অলিম্পিক্সে বিশ্বমানের খেলোয়াড়রা ছিল। অনেকে আমার থেকে ভাল ছিল। কিন্তু সে দিন সোনাটা আমিই জিতেছিলাম। কোনও কোনও দিন সেরা খেলোয়াড়রা নিজেদের সেরাটা দিতে পারে না। শরীর তাদের সঙ্গ দেয় না। কেউ কেউ আবার বড় দিনে নিজের সেরাটা দিতে পারে।”

নীরজ জানেন বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে বেশ কিছু কঠিন প্রতিপক্ষ রয়েছেন। নীরজ বলেন, “আলাদা করে কারও নাম নিতে পারব না। পাঁচ-ছ’জন এমন খেলোয়াড় রয়েছে যারা বেশ দূরে জ্যাভলিন ছুড়ছে। বেশ কঠিন লড়াই হবে। আমি বিশ্বাস করি প্রতিটা প্রতিযোগিতা, প্রতিটা দিন আলাদা। সেই দিনের খেলার উপর নির্ভর করে প্রতিযোগিতা কে জিতবে। সেই দিকেই তাকিয়ে রয়েছি।”

২৪ বছরের নীরজের নাম ইতিমধ্যেই ভারতীয়দের মুখে মুখে ছড়িয়ে গিয়েছে। ক্রিকেটার ছাড়া যাঁদের নিয়ে ভারতে এই স্বপ্ন দেখা প্রায় অসম্ভব। অলিম্পিক্সে সোনার পদক এটা করতে পারে। যেমন অভিনব বিন্দ্রা করেছিলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা নীরজের সাফল্যে আরও একটি পালক যোগ করতে পারে।

আরও পড়ুন
Advertisement