IPL 2023

পঞ্জাবের কাছে হারলেই কেকেআরের আইপিএল থেকে বিদায়? তার পরও কি সুযোগ রয়েছে কলকাতার

সোমবার ইডেন গার্ডেন্সে পঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলতে নামছে নাইট রাইডার্স। সেই ম্যাচে হারলেই কি আইপিএল থেকে ছিটকে যাবে কেকেআর? নাকি তার পরেও সুযোগ থাকবে!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৭:২৯
Picture of KKR cricketers

এ বারের আইপিএলে খুব ভাল ছন্দে নেই কেকেআর। ধারাবাহিকতা দেখাতে পারছেন না নীতীশ রানারা। —ফাইল চিত্র

আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে সোমবার ইডেনে পঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে কেকেআরকে। কিন্তু যদি ইডেনে পঞ্জাবের বিরুদ্ধে কেকেআর হারে তার পরেও কি প্লে-অফের লড়াইয়ে থাকবেন নীতীশ রানারা! না কি সোমবার হারলেই আইপিএল থেকে বিদায় হয়ে যাবে কলকাতার?

পঞ্জাবের কাছে হারলেও খাতায়কলমে আইপিএল থেকে ছিটকে যাচ্ছে না কলকাতা। কারণ, এখনও পর্যন্ত কোনও দল প্লে-অফে পৌঁছয়নি। সব থেকে কাছে রয়েছে গুজরাত টাইটান্স। আইপিএলের পয়েন্ট তালিকার দিকে তাকালে দেখা যাবে শীর্ষে থাকা গুজরাতের পয়েন্ট ১৬। সবার নীচে থাকা দিল্লি ক্যাপিটালসের পয়েন্ট ৮। চারটি দল ১০ পয়েন্টে রয়েছে। তিনটি দল রয়েছে ৮ পয়েন্টে। একটি দলের পয়েন্ট ১১। অর্থাৎ, ৩ পয়েন্টের মধ্যে আটটি দল রয়েছে। সেই কারণে পঞ্জাবের কাছে হারলেও কলকাতা খাতায়কলমে প্লে-অফের লড়াইয়ে থাকবে। তবে তার জন্য অনেক অঙ্ক রয়েছে।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পঞ্জাবের পরে কেকেআরের বাকি তিনটি ম্যাচ রয়েছে রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস ও লখনউ সুপার জায়ান্টস। সাম্প্রতিক ফর্ম বিচার করলে রাজস্থান ও লখনউ ভাল খেলছে না। তাই কলকাতার পক্ষে জয় অসম্ভব নয়। যদি কলকাতা পরের তিনটি ম্যাচ জেতে তা হলে তাদের পয়েন্ট হবে ১৪। তখন তাকিয়ে থাকতে হবে বাকি ম্যাচগুলির দিকে।

কেকেআরকে প্লে-অফে যেতে হলে মুম্বই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও রাজস্থান রয়্যালসের দিকে তাকাতে হবে। এই তিনটি দলের নিজেদের মধ্যে খেলা রয়েছে। মুম্বই খেলবে বেঙ্গালুরুর বিরুদ্ধে। বেঙ্গালুরু আবার মুম্বই ছাড়াও রাজস্থানের বিরুদ্ধে খেলবে। অর্থাৎ, সেখানে পয়েন্ট কাটাকাটি হবে। সেই সুযোগ পেতে পারে নাইট রাইডার্স। তবে সে ক্ষেত্রে কলকাতাকে আগে নিজেদের বাকি তিনটি ম্যাচ জিততে হবে। তবেই অঙ্কের গল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement