IPL 2024

গাওস্করের নিশানায় রাসেল, সল্টেরা! বেতন কেটে নেওয়ার দাবি তুললেন প্রাক্তন ক্রিকেটার

আইপিএল শেষ হলেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। প্লে-অফের আগে অনেক বিদেশি ক্রিকেটারই ফিরে যাবেন। আইপিএলের মাঝপথে এ ভাবে দল ছেড়ে চলে যাওয়ার বিষয়টা পছন্দ হচ্ছে না সুনীল গাওস্করের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ২০:২৫
cricket

কেকেআরের ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: আইপিএল

আইপিএল শেষ হলেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। তার আগে শ্রীলঙ্কা এবং বাংলাদেশ নিজেদের ক্রিকেটারদের ফিরিয়ে নিয়েছে। প্লে-অফের আগে আরও অনেক ক্রিকেটার ফিরে যাবেন।

Advertisement

আইপিএলের মাঝপথে এ ভাবে দল ছেড়ে চলে যাওয়ার বিষয়টা পছন্দ হচ্ছে না সুনীল গাওস্করের। কিন্তু ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে দাবি তুলেছেন, সংশ্লিষ্ট ক্রিকেটারদের বেতন কেটে নেওয়া হোক।

কেকেআরকে আইপিএলের প্লে-অফে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন ফিল সল্ট, আন্দ্রে রাসেলরা। সল্ট যেমন শুরুটা ভাল করেছেন, তেমনই ব্যাটে-বলে অবদান রেখেছেন রাসেল।

তবে প্লে-অফে এই দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে হয়তো পাবে না কলকাতা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতির জন্য দেশে ফিরে যেতে হতে পারে তাঁদের।

এক সংবাদপত্রের কলামে গাওস্কর লিখেছেন, “দেশের হয়ে ক্রিকেটারদের খেলতে যাওয়াকে অগ্রাধিকার দেওয়ায় আমি বিশ্বাসী। কিন্তু ওরা নিজেদের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে পুরো মরসুম থাকার চুক্তি করেছে। এখন ছেড়ে চলে গেলে ওদের দল বিপদে পড়বে। দেশের হয়ে কয়েক মরসুম খেলে যে টাকা পায় তার থেকে এক বছরে ফ্র্যাঞ্চাইজিগুলো ওদের বেশি টাকা দেয়।”

গাওস্করের সংযোজন, “ক্রিকেটারদের যে বেতন দেয় ফ্র্যাঞ্চাইজিগুলো, তার থেকে ভাল মতো একটা অংশ কেটে নেওয়া উচিত। শুধু তাই নয়, বিদেশি ক্রিকেটারদের খেলানোর জন্য ওদের বোর্ডগুলোকে যে ১০ শতাংশ ফি দেওয়া হয়, সেটাও দেওয়া উচিত নয়।”

গাওস্করের মতে, শুধু ক্রিকেটারদের নয়, বিদেশি বোর্ডগুলির অর্থ উপার্জনের রাস্তাও বন্ধ করা উচিত, যাতে ভবিষ্যতে তারা এ রকম কাজ না করে।

তিনি লিখেছেন, “বোর্ডগুলোকেও শাস্তি দিতে হবে। ১০ শতাংশ কমিশনের ব্যাপারটা আইপিএলেই শুধু রয়েছে। অন্য কোথায় নেই। বোর্ড যে কাজ করে তার জন্য কেউ কোনও দিন কৃতজ্ঞতা দিয়েছে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement