Bhuvneshwar Kumar

১ বলে ২ রান, অধিনায়কের মাথায় ঘুরছিল সুপার ওভার, কী ভাবছিলেন নায়ক ভুবনেশ্বর

রাজস্থান রয়্যালসকে ১ রানে হারিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। শেষ ওভারে জয়ের নায়ক ভুবনেশ্বর কুমার। শেষ বল করার সময় কী ভাবছিলেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৭:৫০
cricket

উইকেট নিয়ে উল্লাস ভুবনেশ্বর কুমারের। ছবি: আইপিএল।

শেষ বলে জিততে রাজস্থানের দরকার ছিল ২ রান। বল করছিলেন ভুবনেশ্বর কুমার। ব্যাটিং প্রান্তে থাকা রভম্যান পাওয়েলকে আউট করে দেন তিনি। রাজস্থান রয়্যালসকে ১ রানে হারায় সানরাইজার্স হায়দরাবাদ। শেষ ওভারে জয়ের নায়ক ভুবনেশ্বর। শেষ বল করার সময় কী ভাবছিলেন তিনি?

Advertisement

ম্যাচ শেষে ভুবনেশ্বর জানান, খুব বেশি কিছু ভাবছিলেন না তিনি। ব্যাটার কী করতে পারে, কোথায় শট মারতে পারে সেই বিষয়ে না ভেবে তিনি কোথায় বল ফেলতে চান সেটা ভাবছিলেন। ভুবি বলেন, “এটাই আমার স্বভাব। শেষ ওভারেও আমি বেশি কিছু ভাবি না। কারও সঙ্গে খুব একটা আলোচনাও করি না। আমি শুধু নিজের কাজের দিকে মন দিই। কী হবে সেটা ভাবি না। কোথায় বল ফেলব সেটা ভাবি। সেই বলে ব্যাটার কী শট খেলবে তা নিয়ে মাথা ঘামাই না। কারণ, আমি জানি ২-৩টে ভাল বল খেলার ছবিটা বদলে দিতে পারে।”

পাওয়েলকে শেষ বল ফুলটস করেছিলেন ভুবনেশ্বর। তিনি আগেই ঠিক করে রেখেছিলেন পায়ে ফুলটস করবেন। হায়দরাবাদ পেসার বলেন, “আমার মাথায় শুধু একটাই কথা ঘুরছিল। পাওয়েলের পায়ে ফুলটস করব। ভাগ্য ভাল যে ও ব্যাটে লাগাতে পারেনি। ব্যাটে লাগলে যে কোনও ফল হতে পারত।”

হায়দরাবাদের হয়ে প্রথম ওভারেও জোড়া উইকেট নিয়েছিলেন ভুবনেশ্বর। জস বাটলার ও সঞ্জু স্যামসনকে আউট করেছিলেন তিনি। ভুবির সুইং বুঝতে পারেননি তাঁরা। নতুন বল সুইং করায় খুশি ভুবি। তিনি বলেন, “নতুন বল সুইং করছিল। চলতি মরসুমে এই প্রথম বার বল এতটা সুইং হল। শেষ কবে হয়েছিল মনে করতে পারছি না। সুইং কাজে লাগিয়ে দুটো বড় উইকেট তুলতে পেরেছি।”

ভুবনেশ্বর বিশেষ কিছু না ভাবলেও অধিনায়ক প্যাট কামিন্স ভাবছিলেন, ম্যাচ সুপার ওভারে যেতে পারে। তিনি বলেন, “দুর্দান্ত ম্যাচ হয়েছে। ভাবতে পারিনি শেষ বল পর্যন্ত লড়াই হবে। শেষ ওভারে একটা সময় মনে হচ্ছিল, খেলা সুপার ওভারে গড়াবে। শেষ বলে যে ভুবনেশ্বর উইকেট নেবে সেটা ভাবতে পারিনি। ও খুব ভাল বল করেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement