IPL 2024

পরের আইপিএলের প্রথম ম্যাচেই নেই হার্দিক, ১৪ ম্যাচের ১০টিতে হারা অধিনায়কের কী হল?

এ বারের আইপিএলে তিনটি ম্যাচে মন্থর বোলিং করেছে মুম্বই। সেই কারণে শাস্তি দেওয়া হয়েছে হার্দিককে। ঋষভ পন্থের পর হার্দিক দ্বিতীয় অধিনায়ক, যাঁকে এই শাস্তি পেতে হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১১:১১
Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

এ বারের আইপিএলে করা ভুলের শাস্তি পরের বার পাবেন হার্দিক পাণ্ড্য। মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ককে নিলম্বিত (সাসপেন্ড) করা হয়েছে। এ বারের আইপিএলে তিনটি ম্যাচে মন্থর ওভার রেট ছিল মুম্বইয়ের। সেই কারণে শাস্তি দেওয়া হয়েছে হার্দিককে। ঋষভ পন্থের পর হার্দিক দ্বিতীয় অধিনায়ক, যাঁকে এই শাস্তি পেতে হল।

Advertisement

আইপিএলের নিয়ম অনুযায়ী তিন বার সময়ের মধ্যে কোনও দল ২০ ওভার শেষ করতে না পারলে সেই দলের অধিনায়কের শাস্তি হয়। হার্দিকের মুম্বই ইন্ডিয়ান্স এর আগে দু’বার মন্থর ওভার রেটের ভুল করেছিল। হার্দিকের জরিমানা হয়েছিল। তৃতীয় বার একই ভুল করায় হার্দিকের ৩০ শতাংশ ম্যাচ ফি কাটা গিয়েছে। সেই সঙ্গে একটি ম্যাচের জন্য নিলম্বিত করা হয়েছে। এ বারের আইপিএলে যেহেতু মুম্বই ইন্ডিয়ান্সের আর ম্যাচ বাকি নেই, তাই পরের আইপিএলের প্রথম ম্যাচটি খেলতে পারবেন না হার্দিক।

পাঁচ বারের আইপিএলজয়ী মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক। এ বারের আইপিএল শুরুর আগে অধিনায়ক করা হয় তাঁকে। রোহিত শর্মাকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় হার্দিককে। কিন্তু প্রতিযোগিতাটা ভাল যায়নি মুম্বইয়ের। ১৪টি ম্যাচে ১০টি হেরে পয়েন্ট নিয়ে সকলের শেষে তারা। এ বারের আইপিএলে সকলের শেষে শেষ করতে হবে তাদের।

শুক্রবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে হেরে যায় মুম্বই। প্রথমে ব্যাট করে ২১৫ রান তোলে লখনউ। সেই রান তাড়া করতে নেমে ১৯৬ রানে থেমে যায় মুম্বইয়ের ইনিংস। সেই ম্যাচে সময়ের মধ্যে ওভার শেষ করতে পারেনি হার্দিকের দল। সেই কারণে শাস্তি পেতে হল মুম্বইকে।

IPL Points Table

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement