IPL 2024 Final

রাসেল, নারাইন, হেডরা নন, আইপিএল ফাইনালের আগে মাঠের বাইরের চার বিষয় নিয়ে চর্চা দুই অধিনায়কের

রবিবার আইপিএলের ফাইনালে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। সেই ম্যাচের আগে মাঠের বাইরের চার বিষয় নিয়ে চর্চা করলেন দুই অধিনায়ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৯:০৬
cricket

আইপিএল ট্রফির সামনে শ্রেয়স আয়ার (বাঁ দিকো) ও প্যাট কামিন্স। ছবি: আইপিএল।

দলের মধ্যে থাকা ক্রিকেটারদের নিয়ে বেশি চিন্তা করছেন না দুই অধিনায়ক। দলের উপর আস্থা রয়েছে তাঁদের। রবিবার আইপিএলের ফাইনালে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। সেই ম্যাচের আগে মাঠের বাইরের চার বিষয় নিয়ে চর্চা করলেন কলকাতার অধিনায়ক শ্রেয়স আয়ার ও হায়দরাবাদের অধিনায়ক প্যাট কামিন্স।

Advertisement

ম্যাচের আগের দিন যৌথ সাংবাদিক বৈঠক করছিলেন দুই অধিনায়ক। সেখানে খেলার বাইরের চারটি বিষয় নিয়ে সবচেয়ে বেশি চর্চা হল। সেগুলি হল, টস, পিচ, শিশির ও গৌতম গম্ভীর। তার জবাব দিলেন অধিনায়কেরা।

টস— টস জিতলে দুই অধিনায়ক কী করবেন, সেই প্রশ্ন উঠেছিল। জবাবে কামিন্স জানান, তাঁরা ম্যাচের দিন পিচ দেখে সিদ্ধান্ত নেবেন যে টস জিতলে কী করবেন। এই বিষয়ে অবশ্য বিশেষ কিছু বলেননি শ্রেয়স। কারণ, চলতি প্রতিযোগিতায় সবচেয়ে কম টস জিতেছেন তিনি। তাই শ্রেয়সের জবাব, “টসের পরে যে অধিনায়কই সিদ্ধান্ত নিক না কেন, সেটা যেন আমাদের পক্ষে ভাল হয়। শুধু এ টুকুই প্রার্থনা করছি।”

পিচ— দ্বিতীয় কোয়ালিফায়ারে যে পিচে খেলা হয়েছিল, ফাইনাল সেই পিচে হচ্ছে না। তাই এখন থেকেই নিজেদের তাস দেখাতে চাইছেন না দুই কোচ। কামিন্স বলেন, “পিচের চরিত্র বদলে গেলে সেই অনুযায়ী দল সাজাব। তাই আগে থেকে কিছু বলছি না। তবে আমরা আক্রমণাত্মক ক্রিকেট খেলতে ভালবাসি। সেখান থেকে সরে আসব না। পিচ অনুযায়ী ক্রিকেটারদের মানিয়ে নিতে হবে।” শ্রেয়সও পিচ দেখেছেন। পিচ যে বদলে গিয়েছে সে কথা বলেছেন তিনি। কেকেআর অধিনায়ক বলেন, “আগের ম্যাচে কালো মাটির উইকেটে খেলা হয়েছিল। ফাইনাল লাল মাটির উইকেটে হবে। তাই পিচ অনুযায়ী খেলা বদলে যাবে। আমাদের দলে সুনীল নারাইন ও বরুণ চক্রবর্তী আছে। মাঝের ওভারে উইকেট নেওয়ার পাশাপাশি রানও আটকায় ওরা। আশা করছি, চেন্নাইয়ের উইকেটে ওরা ভাল বল করবে।”

শিশির— প্রথম কোয়ালিফায়ারে শিশির পড়েনি। শিশির পড়বে ভেবেই টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন। কামিন্স জানিয়েছিলেন, তিনিও বল করতেন। কিন্তু শিশির পড়েনি। ফলে পরে ব্যাট করতে আরও সমস্যা হয়েছে। দুই অধিনায়কই শিশির নিয়ে চিন্তিত। কামিন্স বলেন, “ম্যাচের আগের দিন শিশির পড়েছিল। তাই ভেবেছিলাম ম্যাচের দিনও পড়বে। কিন্তু পড়েনি। তাতে আমাদের সুবিধা হয়েছে। জানি না রবিবার কী হবে?” শ্রেয়স আবার শিশির নিয়ে ভাবলেও তাকে বেশি গুরুত্ব দিতে নারাজ। তিনি বলেন, “প্রকৃতি তো আমাদের হাতে নেই। যদি শিশির পড়ার থাকে তো পড়বে। আমাদের চেষ্টা করতে হবে তার মধ্যেও কী ভাবে ভাল খেলা যায়। নিজেদের দক্ষতার উপর ভরসা রাখতে হবে।”

গম্ভীর— চলতি আইপিএলে কেকেআরের সাফল্যের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছেন মেন্টর গম্ভীর। দলের প্রত্যেকে সে কথা একবাক্যে স্বীকার করেছেন। ফাইনালেও গম্ভীরের বড় ভূমিকা রয়েছে বলে জানিয়েছেন শ্রেয়স। কেকেআর অধিনায়ক বলেন, “গম্ভীর ভাই দু’বারের আইপিএলজয়ী অধিনায়ক। ওর খেলা সম্পর্কে অনেক জ্ঞান। খুব ভাল পরিকল্পনা করতে পারে। মাঠে নেমে দুর্দান্ত সিদ্ধান্ত নেয়। আমরা আশা করছি ফাইনালেও গম্ভীর ভাইয়ের সিদ্ধান্ত আমাদের জেতাতে সাহায্য করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement