IPL 2023

হার্দিক থেকে রোহিত! আইপিএলের মাঝেই অধিনায়কহীন হতে পারে ৫ দল

এ বারের আইপিএল চলাকালীন পাঁচ জন অধিনায়ক নির্বাসনের শাস্তি পেতে পারেন। বোর্ডের নিয়ম ভাঙায় শাস্তির খাঁড়া ঝুলছে তাঁদের মাথায়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৬:৫৬
Picture of Rohit Sharma

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। প্রতিযোগিতার সব থেকে সফল অধিনায়ক তিনি। —ফাইল চিত্র

এ বারের আইপিএলের মাঝেই নির্বাসনের শাস্তি পেতে পারেন পাঁচ জন অধিনায়ক। আইপিএল চলাকালীন নিয়ম ভাঙায় শাস্তির খাঁড়া নেমে আসতে পারে এই পাঁচ অধিনায়কের মাথায়। তাঁরা হলেন হার্দিক পাণ্ড্য, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন, ফ্যাফ ডুপ্লেসি ও রোহিত শর্মা।

আইপিএলে এ বার শুরুর দিকে বেশ কয়েকটি ম্যাচ সময়ে শেষ হয়নি। মন্থর বোলিংয়ের জন্য জরিমানা করা হয়েছিল অধিনায়কদের। সেই তালিকায় এই পাঁচ অধিনায়ক রয়েছেন।

Advertisement

পঞ্জাব কিংসের বিরুদ্ধে ম্যাচে মন্থর বোলিংয়ের জন্য ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছিল গুজরাত টাইটান্সের অধিনায়ক হার্দিককে। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচে জরিমানার শাস্তি পান লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক রাহুল। সেই ম্যাচেই জরিমানা হয় রাজস্থানের অধিনায়ক সঞ্জুর। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ঘরের মাঠে মন্থর বোলিংয়ের শাস্তি পান রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক ডুপ্লেসি।

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রথম ম্যাচে মন্থর বোলিংয়ের জন্য ১২ লক্ষ টাকা জরিমানা করা হয় অধিনায়ক। দ্বিতীয় বার এই নিয়ম ভাঙলে জরিমানা হয় ২৪ লক্ষ টাকা। তৃতীয় বার মন্থর বোলিং করলে ১টি ম্যাচ নির্বাসিত করা হয় অধিনায়ককে। আইপিএলে এখনও অর্ধেকের বেশি ম্যাচ বাকি সব দলের। তাই প্রতিযোগিতার মধ্যে নির্বাসনের শাস্তি পেতে পারেন এই অধিনায়করা।

রোহিতের ক্ষেত্রে বিষয়টি একটু আলাদা। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে রোহিতের জায়গায় অধিনায়কত্ব করেছিলেন সূর্যকুমার যাদব। সেই ম্যাচে মন্থর বোলিংয়ের জন্য জরিমানা হয়েছিল সূর্যর। কিন্তু যে হেতু তিনি রোহিতের পরিবর্ত হিসাবে দায়িত্ব নিয়েছিলেন তাই সেই ভুল অধিনায়কের ঘাড়েই পড়ে। অর্থাৎ, এর পরে একই ভুল হলে সে ক্ষেত্রে সেই দায় নিতে হবে রোহিতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement