IPL 2024

ফর্মে থাকা সল্টকে ছাড়তে নারাজ কেকেআর, আইপিএলের শেষ পর্যন্ত খেলতে দেবে ইংল্যান্ড?

টি২০ বিশ্বকাপ দলের ক্রিকেটারদের পাকিস্তান সিরিজ়ে খেলার নির্দেশ দিয়েছে ইসিবি। দল আইপিএলের প্লে-অফে উঠলেও দেশে ফিরতে হবে বাটলার, সল্টদের। তাঁদের ছাড়তে নারাজ ফ্র্যাঞ্চাইজ়িগুলি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৪:২৩
Picture of Phil Salt

ফিল সল্ট। — ফাইল চিত্র।

কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস-সহ আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলি স্বস্তি পেতে পারে। প্রতিযোগিতার প্লে-অফে উঠলে জস বাটলার, ফিল সল্টদের মতো ফর্মে থাকা ইংল্যান্ডের ক্রিকেটারদের পেতে পারে তারা। পাকিস্তানের বিরুদ্ধে চার ম্যাচের প্রস্তুতি টি-টোয়েন্টি সিরিজ় খেলা থেকে ছাড় পেতে পারেন ইংল্যান্ডের বিশ্বকাপের দলে থাকা ক্রিকেটারেরা।

Advertisement

আইপিএলের প্লে-অফ পর্বের খেলা হবে ২১ মে থেকে ২৬ মে। ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ় শুরু হবে ২২ মে থেকে। ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড (ইসিবি) আগে জানিয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা সব ক্রিকেটারকে পাকিস্তানের বিরুদ্ধে প্রস্তুতি সিরিজ়ে খেলতে হবে। ফলে প্লে-অফে বাটলার, সল্টদের পাওয়ার আশা কার্যত ছেড়েই দিয়েছিলেন আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলির কর্তৃপক্ষেরা।

একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আইপিএলের আকর্ষণ বজায় রাখতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে যোগাযোগ করা হয় ইসিবি কর্তাদের সঙ্গে। অনুরোধ করা হয়, আইপিএলে প্লে-অফে ওঠা দলগুলির ক্রিকেটারদের পাকিস্তান সিরিজ় থেকে ছাড় দিতে। সূত্রের খবর, ইসিবি কর্তারা বিসিসিআইয়ের এই অনুরোধ মেনে নিয়েছেন। যদিও বিষয়টি এখনও সরকারি ভাবে ঘোষণা করা হয়নি।

ভারতীয় বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘প্রতিযোগিতার এই পর্যায়ে এসে কোনও ফ্র্যাঞ্চাইজ়িই ইংল্যান্ডের ক্রিকেটারদের ছাড়তে রাজি নয়। কারণ এই ক্রিকেটারদের ধরেই নিলামের সময় দল গঠনের পরিকল্পনা করেছিল তারা। সমস্যা সমাধানে ইসিবি কর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছেন বিসিসিআই কর্তারা।’’ উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর আইপিএলের মিনি নিলামের আগে ইসিবি আশ্বাস দিয়েছিল, গোটা প্রতিযোগিতায় ইংল্যান্ডের ক্রিকেটারদের খেলতে দেওয়া হবে। ইসিবি কর্তাদের সেই আশ্বাসের কথাও মনে করিয়ে দিয়েছেন বিসিসিআই কর্তারা।

ওই বোর্ড কর্তা আরও বলেছেন, ‘‘বিসিসিআই কথা চালাচ্ছে। আমরা আশা করছি, ইসিবি নিজেদের আশ্বাসের মর্যাদা রাখবে। নিলামের আগেই বিসিসিআই বিষয়টি নিয়ে বিভিন্ন দেশের বোর্ডের সঙ্গে কথা বলে নিয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা তখনই সবার জানা ছিল। প্রতিযোগিতার মাঝপথে হঠাৎ করে ক্রিকেটারদের ডেকে নেওয়া ঠিক নয়।’’

ইসিবি অবশ্য এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি। আইপিএলের প্লে-অফ পর্বে বাটলার, সল্টদের খেলা নিয়ে তাই এখনও কিছুটা সংশয় রয়েছে। বিসিসিআই কর্তারা অবশ্য আশাবাদী। দু’দেশের ক্রিকেট বোর্ডের সুসম্পর্কের বিষয়টিকে ইসিবি কর্তারা গুরুত্ব দেবেন বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement