Tushar Deshpande

দুই তুষার! আইপিএলে সব থেকে বেশি রান দিয়ে ধোনিদের হয়ে সর্বাধিক উইকেটও তাঁরই দখলে

এ বারের আইপিএলে দু’টি রূপ দেখা গিয়েছে তুষার দেশপাণ্ডের। এক মরসুমে সব থেকে বেশি রান দেওয়ার পাশাপাশি এ বার চেন্নাইয়ের হয়ে সব থেকে বেশি উইকেটও নিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২১:২৪
Tushar Deshpande

এ বারের আইপিএলে চেন্নাইয়ের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন তুষার দেশপাণ্ডে। ছবি: আইপিএল

এক দিকে এই মরসুমে চেন্নাই সুপার কিংসের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন তুষার দেশপাণ্ডে। আবার অন্য দিকে আইপিএলের ইতিহাসে এক মরসুমে সব থেকে বেশি রানও দিয়েছেন তিনি। দু’দিক দিয়েই নজির গড়েছেন মহেন্দ্র সিংহ ধোনিদের এই পেসার।

এ বারের আইপিএলে চেন্নাইয়ের হয়ে প্রতিটি ম্যাচেই খেলেছেন তুষার। শুরুর দিকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে খেললেও পরের দিকে প্রথম একাদশে সুযোগ পান তিনি। ১৬টি ম্যাচে ৫৬৪ রান দিয়েছেন তুষার, যা আইপিএলের ইতিহাসে এক মরসুমে দেওয়া সর্বাধিক রান। তিনি টপকে গিয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণকে। রাজস্থান রয়্যালসের হয়ে ২০২২ সালে ৫৫১ রান দিয়েছিলেন তিনি।

Advertisement

প্রথম ম্যাচে গুজরাতের বিরুদ্ধে ৫১ রান দিয়ে শুরু করেছিলেন তুষার। তার পর থেকে লখনউয়ের বিরুদ্ধে ৪৫, মুম্বইয়ের বিরুদ্ধে ৩১, রাজস্থানের বিরুদ্ধে ৩৭, আরসিবির বিরুদ্ধে ৪৫, হায়দরাবাদের বিরুদ্ধে ২৬ ও কেকেআরের বিরুদ্ধে ৪৩ রান দিয়েছেন তিনি। ফিরতি পর্বে আবার রাজস্থানের বিরুদ্ধে ৪২, পঞ্জাবের বিরুদ্ধে ৪৯, লখনউয়ের বিরুদ্ধে ১, মুম্বইয়ের বিরুদ্ধে ২৬, দিল্লির বিরুদ্ধে ১৮, কেকেআরের বিরুদ্ধে ২৫ ও দিল্লির বিরুদ্ধে ২৬ রান দিয়েছেন এই ডানহাতি পেসার।

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে গুজরাতের বিরুদ্ধে ৪৩ রান দিয়েছেন তুষার। ফাইনালেও তাঁকে নিশানা করেছিলেন গুজরাতের ব্যাটাররা। ফাইনালে ৪ ওভারে ৫৬ রান দিয়েছেন ধোনিদের পেসার।

রান বেশি দেওয়ার পাশাপাশি উইকেটও নিয়েছেন তুষার। ১৬টি ম্যাচে ২১ উইকেট নিয়ে বেগনি টুপির তালিকায় ছ’নম্বরে রয়েছেন তিনি। চেন্নাইয়ের হয়ে এই মরসুমে কেউ এত উইকেট পাননি। তিনি মুম্বই ও রাজস্থানের বিরুদ্ধে ৪টি করে, আরসিবি ও পঞ্জাবের বিরুদ্ধে ৩টি করে, কেকেআর, গুজরাত ও লখনউয়ের বিরুদ্ধে ২টি করে ও দিল্লির বিরুদ্ধে ১টি উইকেট নিয়েছেন। হায়দরাবাদের বিরুদ্ধে কোনও উইকেট নিতে পারেননি তুষার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement