Andre Agassi

জানুয়ারিতে ভারত সফরে আসছেন আগাসি, টেনিস নয়, অন্য একটি খেলার প্রচারে আসছেন তিনি

ভারত সফর নিয়ে উত্তেজিত আগাসি। নতুন একটি খেলার প্রসার এবং প্রচারের জন্য এ দেশে আসবেন প্রাক্তন টেনিস খেলোয়াড়। তাঁর আশা ভারতে দ্রুত জনপ্রিয় হবে খেলাটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৮:২৭
Picture of Andre Agassi

আন্দ্রে আগাসি। —ফাইল চিত্র।

ভারতে আসছেন প্রাক্তন টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসি। টেনিস নয়, অন্য একটি খেলার প্রসার এবং প্রচারের জন্য আসবেন তিনি। আগামী জানুয়ারি মাসে পিকলবল ট্যুর উদ্বোধন করতে আসবেন বিশ্বের প্রাক্তন এক নম্বর খেলোয়াড়।

Advertisement

বিশ্বের বিভিন্ন দেশে ক্রমশ জনপ্রিয় হচ্ছে পিকলবল। ভারতেও এ বার পিকলবল প্রতিযোগিতা শুরু হতে চলেছে। নতুন এই খেলার প্রচারে এগিয়ে এসেছেন আট বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী। ভারতে পিকলবলের প্রচার এবং প্রসারের জন্য আসছেন আগাসি। এ দেশের ভক্তদের উদ্দেশ্যে আগাসি সমাজমাধ্যমে বলেছেন, ‘‘ভারতে যাওয়ার জন্য আমার তর সইছে না। পিকলবলের উত্তেজনা ভারতীয়দের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আশা করছি পিকলবলের ইন্ডিয়ান ট্যুর অ্যান্ড লিগ অত্যন্ত জনপ্রিয় হবে।’’

অনেকটা টেনিসের মতো এই খেলায় কোর্টের আয়তন বেশ খানিকটা কম। চওড়ায় ২০ ফুট এবং লম্বায় ৪৪ ফুট হার্ড কোর্ট দেখতে হয় টেবিল টেনিস বোর্ডের মতো। এই খেলার র‌্যাকেট আবার অনেকটা টেবল টেনিসের মতো। বলও অন্য রকম। টেনিস এবং টেবল টেনিসের মাঝামাঝি এই খেলা থেকে দূরে নেই ভারতও। দেশের বিভিন্ন প্রান্তে অনেক তরুণ এই খেলায় আকৃষ্ট হচ্ছে। ১৯৬৫ সালে আমেরিকায় এই খেলার প্রচলন হয়। ইন্ডোর এবং আউটডোরে খেলা যায়। অলিম্পিক্স, কমনওয়লেথ গেমস বা এশিয়ান গেমসের অন্তর্ভুক্ত নয় এই খেলা। এখনও কোনও বিশ্বচ্যাম্পিয়নশিপও হয়নি।

১৯৯৬ সালে অ্যাটলান্টা অলিম্পিক্সে সিঙ্গলসে সোনা জিতেছিলেন আগাসি। সে বার ব্রোঞ্জ জিতেছিলেন লিয়েন্ডার পেজ। প্রথম পুরুষ খেলোয়াড় হিসাবে কেরিয়ার গোল্ডেন স্ল্যাম জেতার নজির গড়েছিলেন আগাসি।

আরও পড়ুন
Advertisement