Women Hockey

ইতালিকে ৫ গোলে উড়িয়ে দিল ভারত, মহিলাদের হকিতে টিকে থাকল প্যারিস অলিম্পিক্সের আশা

প্যারিস অলিম্পিক্সে খেলার আশা জিইয়ে রাখল ভারতের মহিলা হকি দল। ইতালিকে হারিয়ে যোগ্যতা অর্জন প্রতিযোগিতার সেমিফাইনালে উঠল ভারত। সেরা তিন দল প্যারিসের যাওয়ার সুযোগ পাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ২১:১৩
picture of Indian women hockey team

জয়ের পর উচ্ছ্বাস ভারতের মহিলা হকি খেলোয়াড়দের। ছবি: হকি ইন্ডিয়া।

নিউ জ়িল্যান্ডের পর ইতালিকে হারিয়ে আগামী অলিম্পিক্সে খেলার আশা জিইয়ে রাখল ভারতের মহিলা হকি দল। প্রথম ম্যাচে আমেরিকার কাছে হেরে কিছুটা চাপে পড়ে যায় ভারত। পরের দু’টি ম্যাচ জিতে প্যারিস ২০২৪-এর যোগ্যতা অর্জন প্রতিযোগিতার সেমিফাইনালে উঠল ভারত। মঙ্গলবার ইতালিকে ৫-১ ব্যবধানে হারাল ভারত। প্রতিযোগিতার সেরা তিন দল প্যারিস অলিম্পিক্সে খেলার ছাড়পত্র পাবে। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ শক্তিশালী জার্মানি। অন্য সেমিফাইনালে মুখোমুখি হবে আমেরিকা এবং জাপান।

Advertisement

মঙ্গলবার পুল ‘বি’র প্রথম ম্যাচে আমেরিকার কাছে নিউ জ়িল্যান্ড হেরে যাওয়ায় ভারতের সামনে শেষ চারে যাওয়ার পথ সহজ হয়ে যায়। ভারতীয় দলের প্রয়োজন ছিল শুধু ড্র। ইতালির বিরুদ্ধে তবু জয় তুলে নিয়ে পুলের দ্বিতীয় দল হিসাবে সেমিফাইনালে জায়গা করে নিল ভারত। এ দিন ইতালির বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই আগ্রাসী হকি খেলতে শুরু করেন সঙ্গীতা কুমারী, নিক্কি প্রধান, সালিমা টেটেরা। প্রথম মিনিটেই পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। গোল করতে ভুল করেননি উদিতা। শুরুতে এগিয়ে যাওয়ার পরেও ভারতীয় দল ম্যাচের রাশ আলগা হতে দেয়নি।

ভারতের আগ্রাসী হকি গোটা ম্যাচেই চাপে রাখে ইতালিকে। তবে গোলের বেশ কিছু সহজ সুযোগ এ দিন নষ্ট করল ভারতীয় মহিলা দল। না হলে জয়ের ব্যবধান আরও বেশি হত। বিশেষ করে ম্যাচের ১৮ মিনিটে দিনের সহজতম সুযোগ নষ্ট করেন উদিতা। ৩২ মিনিটে গোলের আরও একটি সহজ সুযোগ নষ্ট করেন জ্যোতি। গোলের দরজা খুলতে না পারলেও ভারতীয়েরা গোটা ম্যাচেই চাপে রেখেছিলেন ইতালিকে। ৪১ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে ভারতের পক্ষে দ্বিতীয় গোল করেন দীপিকা। ‘ডি’-র মধ্যে লালরেমসিয়ামিকে ইতালির সোফিয়া লোরিটো অবৈধ ভাবে ধাক্কা দিয়ে ফেলে দিলে পেনাল্টি স্ট্রোক পায় ভারত। দ্বিতীয় গোলের ২ মিনিট পরেই সহজ সুযোগ হাতছাড়া করেন দীপিকা। ফিল্ড গোল করার ক্ষেত্রে ভারতীয় দলের দুর্বলতা তুলনায় কম শক্তি ইতালির বিরুদ্ধেও বার বার প্রমাণিত হয়েছে। যদিও ৪৫ মিনিটে পরিকল্পিত আক্রমণ থেকে দুর্দান্ত গোল করে ভারতকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন সালিমা।

তৃতীয় কোয়ার্টারের শেষেই ভারতের সেমিফাইনালে জায়গা কার্যত পাকা হয়ে যায়। ৫৪ মিনিটে চতুর্থ গোল করেন নবনীত কৌর। ৫৬ মিনিটে পেনাল্টি কর্নার থেকে দলের পঞ্চম এবং নিজের দ্বিতীয় গোল করেন উদিতা। ম্যাচের শেষ মিনিটে পেনাল্টি কর্নার থেকে একটি গোল শোধ করে ইতালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement