Asian Games

এশিয়ান গেমসের দল নির্বাচন নিয়ে প্রশ্ন, অদ্ভুত কারণে বাদ ভারতের দ্বিতীয়

নিয়ম অনুযায়ী, ২০১৮ এশিয়ান গেমসে অষ্টম স্থানে শেষ করা প্রতিযোগীর থেকে শেষ এক বছরে কোনও প্রতিযোগীর ফল যদি খারাপ থাকে, তাহলে তাঁকে এশিয়ান গেমসে পাঠানো হয় না। কিন্তু টেনিসের ক্ষেত্রে এই যোগ্যতা মান কতটা ঠিক, সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ২২:২৮
Representative image of Tennis

—প্রতীকী চিত্র।

এশিয়ান গেমসে দল নির্বাচনে ভারতীয় ক্রীড়ামন্ত্রকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল সর্বভারতীয় টেনিস সংস্থা। নিয়ম অনুযায়ী, ২০১৮ এশিয়ান গেমসে অষ্টম স্থানে শেষ করা প্রতিযোগীর থেকে শেষ এক বছরে কোনও প্রতিযোগীর ফল যদি খারাপ থাকে, তাহলে তাঁকে এশিয়ান গেমসে পাঠানো হয় না। কিন্তু টেনিসের ক্ষেত্রে এই যোগ্যতা মান কতটা ঠিক, সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

Advertisement

টেনিসের ক্ষেত্রে অনেক সময় অবাছাই খেলোয়াড়ও সেরা খেলোয়াড়দের হারিয়ে দেয়। কিন্তু ভারতীয় ক্রীড়ামন্ত্রকের নিয়মের কারণে অনেক টেনিস খেলোয়াড় অংশই নিতে পারে না। ভারতের মুকুন্দ শশীকুমার, বৈদেহী চৌধরি এবং সহজ ইয়ামলাপল্লির নাম বাদ দিয়েছে কেন্দ্র। ভারতের ক্রমতালিকায় দু’নম্বরে থাকা শশীকুমার সমাজমাধ্যমে লেখেন, “আমার এই কারণেই মনে হয় দেশের হয়ে খেলাকে গুরুত্ব না দেওয়া উচিত। এমন প্রতিযোগিতায় নজর দেওয়া উচিত যেখানে যোগ্যতা অনুযায়ী সুযোগ পাওয়া যায়।”

সর্বভারতীয় টেনিস সংস্থার পক্ষ থেকে ছ’জন করে পুরুষ এবং মহিলা খেলোয়াড়ের নাম পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্র তিন জনের নাম বাদ দিয়ে দিয়েছে। ছেলেদের মধ্যে এশিয়ান গেমসের দলে রয়েছেন সুমিত নাগাল, রোহন বোপান্না, ইউকি ভাম্ব্রি, সাকেত মিনেনি এবং রামকুমার রামনাথন। মেয়েদের দলে রয়েছেন অঙ্কিতা রায়না, কারমন ঠান্ডি, রুতুজা ভোসলে এবং প্রার্থনা থোম্বারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement