Asian Games

এশিয়াডের পরেই ভারতের খেলাধুলোয় বিতর্ক! কোচের বিরুদ্ধে শারীরিক হেনস্থার অভিযোগ পাঁচ জনের

সদ্যসমাপ্ত এশিয়ান গেমসে ভারতের শুটারেরা প্রচুর পদক জিতে দেশকে গর্বিত করেছেন। তার পর এক সপ্তাহ কাটতে না কাটতেই ভারতীয় শুটিংয়ে বিতর্ক। উঠল শারীরিক হেনস্থার অভিযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১২:২০

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

কিছু দিন আগেই শেষ হয়েছে এশিয়ান গেমস। সেখানে ভারতের শুটারেরা প্রচুর পদক জিতে দেশকে গর্বিত করেছেন। তার পর এক সপ্তাহ কাটতে না কাটতেই ভারতীয় শুটিংয়ে বিতর্ক। ৩৮ বছরের এক কোচের বিরুদ্ধে শারীরিক হেনস্থার অভিযোগ জানালেন পাঁচ মহিলা শুটার। তাঁদের মধ্যে এক নাবালিকাও রয়েছেন। অভিযুক্ত কোচ রাজস্থান রাইফেল সংস্থার সঙ্গে যুক্ত। অভিযোগকারিণীরা জানিয়েছেন, গত তিন বছর ধরে শারীরিক হেনস্থার শিকার তাঁরা। সংস্থার আধিকারিকেরা সব জেনেও নিশ্চুপ।

Advertisement

জয়পুরের মালবীয় নগর থানায় মঙ্গলবার অভিযোগ দায়ের করা হয়েছে। রাজস্থান রাইফেল সংস্থার যুগ্ম সচিব মহীপাল সিংহ ওই পাঁচ শুটারকে নিয়ে থানায় অভিযোগ দায়ের করেন। অভিযুক্ত কোচের বিরুদ্ধে ধর্ষণ ছাড়াও পকসো ধারায় অভিযোগ জানানো হয়েছে। এক শুটার ওই কোচের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন। বাকিরা শারীরিক নিগ্রহের অভিযোগ করেছেন।

পুলিশ জানিয়েছেন, জয়পুরের মির্জা ইসমাইল রোডে রাইফেলের একটি শোরুম রয়েছে অভিযুক্তের। রাজস্থান সংস্থার সঙ্গে চুক্তি থাকায় সেখানকার শুটারদের অস্ত্র সরবরাহ করেন তিনি। কিন্তু সেই সুবিধারই ফয়দা তুলেছেন। মহিলা শুটারদের নিগ্রহ করা ছাড়াও জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার আগে তাঁদের বন্দুক কেড়ে নেওয়ার হুমকি দিয়েছেন।

শুটারদের অভিযোগ, তাঁদের হোয়াট্‌সঅ্যাপে অশ্লীল বার্তা পাঠাতেন অভিযুক্ত। জোর করে শুটিং রেঞ্জে একা একা অনুশীলন করাতেন। গত ১৮ সেপ্টেম্বর ওই কোচের বিরুদ্ধে জাতীয় শুটিং সংস্থায় (এনআরএআই) অভিযোগ করেন এক শুটার। তার ভিত্তিতে ওই কোচকে জয়পুরের শুটিং রেঞ্জে ঢুকতে বারণ করে দেয় এনআরএআই। তাঁকে শো-কজ়ও করা হয়। এনআরএআই-এর অভ্যন্তরীণ কমিটির সামনে ওই কোচের হাজিরা দেওয়ার কথা থাকলেও তিনি আসেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement