Neeraj Chopra

অলিম্পিক্সে সোনা জয়ের পর প্রথম ভারতের মাটিতে লড়বেন নীরজ, কোথায় নামছেন তিনি

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতেছিলেন। এ বার প্যারিস অলিম্পিক্সেও সোনা জিততে চান নীরজ চোপড়া। সেই কারণে ভারতে একটি প্রতিযোগিতায় নামবেন জ্যাভলিন থ্রোয়ার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৬:৩৪
sports

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

টোকিয়ো অলিম্পিক্সে দেশকে সম্মান এনে দিয়েছিলেন নীরজ চোপড়া। অভিনব বিন্দ্রার পরে দ্বিতীয় ভারতীয় হিসাবে একক প্রতিযোগিতায় সোনা জিতেছিলেন তিনি। জিতেছিলেন। এ বার প্যারিস অলিম্পিক্সেও সোনা জিততে চান নীরজ। সেই কারণে ভারতে একটি প্রতিযোগিতায় নামবেন জ্যাভলিন থ্রোয়ার।

Advertisement

ওড়িশায় আয়োজিত ন্যাশনাল ফেডারেশন কাপ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে খেলতে নামবেন নীরজ। আগামী ১২ মে থেকে কলিঙ্গ স্টেডিয়ামে শুরু হবে সেই প্রতিযোগিতা। চলবে ১৫ মে পর্যন্ত। সেই প্রতিযোগিতায় খেলবেন নীরজ। ২০২১ সালের ফেডারেশন কাপে শেষ বার দেশের মাটিতে খেলেছিলেন নীরজ। তিন বছর পরে আবার নামছেন তিনি।

দেশের মাটিতে খেলতে নামার আগে দোহায় ডায়মন্ড লিগে খেলবেন নীরজ। ১০ মে হবে সেই প্রতিযোগিতা। সেখানে পুরুষদের জ্যাভলিন প্রতিযোগিতায় নীরজের পাশাপাশি দেখা যাবে ওড়িশার কিশোর জেনাকেও।

প্যারিস অলিম্পিক্সের আগে নিজের প্রস্তুতিতে কোনও রকম ফাঁর রাখতে চাইছেন না বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস ও কমনওয়েলথে সোনা জেতা নীরজ। তিনি বলেন, “প্যারিসের আগে নিজের সেরা ফর্মে থাকতে চাইছি। এখনও পর্যন্ত প্রস্তুতি ভাল চলছে। নিজের ফিটনেস ও টেকনিকের উপর আমি বরাবর জোর দিই। ভারতের জার্সিতে নামার অনুভূতিই আলাদা। অলিম্পিক্সে নামলে একটা অন্য জোর পাই মনে।”

২৬ জুলাই থেকে ১১ অগস্ট পর্যন্ত হবে প্যারিস অলিম্পিক্স। ১ অগস্ট থেকে শুরু হবে অ্যাথলেটিক্স বিভাগের খেলা। এ বারও যদি নীরজ সোনা জিততে পারেন তা হলে ইতিহাস গড়বেন তিনি। প্রথম ভারতীয় হিসাবে একক ভাবে দু’টি অলিম্পিক্স সোনা জিতবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement