Ollie Pope

দলে পোপ, বড়  রান চাপানোর ছক ইংল্যান্ডের

প্রথম ইনিংসে বড় রান করাটা যে কতটা গুরুত্বপূর্ণ, তা পরিষ্কার হয়ে যাচ্ছে ইংল্যান্ডের ব্যাটিং কোচ জোনাথন ট্রটের কথায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৭:০৪
নজরে: ইংল্যান্ড শিবিরে যোগ দিলেন পোপ। বুধবার। ইসিবি

নজরে: ইংল্যান্ড শিবিরে যোগ দিলেন পোপ। বুধবার। ইসিবি

ভারতের মাটিতে ভারতকে হারানোর জন্য রণকৌশল তৈরি করে ফেলেছে ইংল্যান্ড। প্রথম ইনিংসেই বড় রান তুলে চাপে ফেলে দাও প্রতিপক্ষকে। সেই লক্ষ্যে দু’জন বড় ভূমিকা নিতে পারেন। প্রথম জন, অবশ্যই জো রুট। দ্বিতীয় জন, তরুণ অলি পোপ। যাঁর ব্যাটিং মুগ্ধ করেছিল স্বয়ং সচিন তেন্ডুলকরকেও। পোপকে বুধবারই সুস্থ ঘোষণা করে দিয়েছে ইংল্যান্ডের চিকিৎসক দল।

প্রথম ইনিংসে বড় রান করাটা যে কতটা গুরুত্বপূর্ণ, তা পরিষ্কার হয়ে যাচ্ছে ইংল্যান্ডের ব্যাটিং কোচ জোনাথন ট্রটের কথায়। বুধবার চেন্নাই থেকে সাংবাদিকদের সঙ্গে ভিডিয়ো কলে ট্রট বলেন, ‘‘প্রথম ইনিংসে বড় রান করাটা সব সময়ই গুরুত্বপূর্ণ। কিন্তু ভারতের মাটিতে সেটা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে যায়। কারণ ভারতের মতো দলের বিরুদ্ধে প্রথম ইনিংসে পিছিয়ে থাকলে ওদের ধরা কঠিন হয়ে যায়। বিশেষ করে খেলাটা যেখানে ভারতেই হচ্ছে।’’ এর একটা কারণ অবশ্যই ভারতীয় পিচ। ইংল্যান্ড শিবির ধরেই নিয়েছে, পিচে হাল্কা ঘাস থাকুক বা না থাকুক, তৃতীয় দিন থেকেই বল ঘুরবে। সেখানে প্রথম ইনিংসে বড় রান চাপিয়ে দিলে ম্যাচের রাশ সব সময় নিজেদের হাতে রাখা যাবে।

Advertisement

ইংল্যান্ডের এই রণনীতির সফল প্রয়োগ ঘটাতে পারেন অধিনায়ক রুটের মতো কেউ। শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে জোড়া সেঞ্চুরি করে যা বুঝিয়ে দিয়েছেন রুট। চেন্নাইয়ে ভারতের বিরুদ্ধে একশোতম টেস্ট খেলতে চলেছেন তিনি। ইংল্যান্ড অধিনায়কের প্রথম সিরিজে তাঁর সঙ্গী ছিলেন ট্রট। ব্যাটিং কোচের স্মৃতিচারণ, ‘‘ওই সিরিজে একটা ওয়ার্ম আপ ম্যাচে প্রথম দেখি রুটকে। বাচ্চা-বাচ্চা দেখতে ছেলেটার দক্ষতা তখনই সবাইকে মুগ্ধ করেছিল।’’ যোগ করেন, ‘‘রুট এখনও বাচ্চাই দেখতে আছে। একশো টেস্ট খেলার সময় তো অনেকেরই মুখে দাগ পড়ে যায়!’’ ট্রট মনে করছেন, ইংল্যান্ডের ভাগ্য ভাল রুটের মতো এক জন ব্যাটসম্যান পেয়েছে। বলেন, ‘‘শুধু ব্যাটিংই নয়, ও দলকে দারুণ ভাবে নেতৃত্ব দিতে পারে। বোলারদের ঘুরিয়ে ফিরিয়ে আক্রমণে আনা, ঠিক সময় স্পিনারকে বল দেওয়া। এগুলো ভারতের মাটিতে খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়।’’

ইসিবির পক্ষ থেকে এ দিনই সরকারি ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, অলি পোপকে দলের সঙ্গে যুক্ত করা হয়েছে। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে পোপের ব্যাটিংয়ের প্রশংসা করেছিলেন সচিন। কিন্তু তার পরে পাকিস্তানের বিরুদ্ধে কাঁধে চোট পাওয়ায় এত দিন বাইরে ছিলেন ২৩ বছর বয়সি এই ব্যাটসম্যান। এ দিন তিনি দলের সঙ্গে পুরোদমে প্র্যাক্টিস করেন। ব্যাটও করেছেন অনেকটা সময়। ইংল্যান্ড দল সূত্রের খবর, ছ’নম্বর জায়গায় ফিরিয়ে আনা হতে পারে পোপকে। তবে সব কিছু নির্ভর করবে বেন স্টোকস বল করতে পারেন কি না, তার উপরে। স্টোকস বল না করতে পারলে ক্রিস ওক্‌সের দলে আসার সম্ভাবনা আছে।

রাতে জানা যায়, মঙ্গলবার ইংল্যান্ড ড্রেসিংরুমের সামনে পড়ে গিয়ে ডান হাতের কব্জিতে চোট পেয়েছেন জ্যাক ক্রলি। তিনি এ দিন অনুশীলন করেননি। ক্রলি না খেললে পোপের দলে আসা প্রায় নিশ্চিত। ক্রলির হাতে স্ক্যান হয়েছে। রিপোর্ট পেলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement