virat kohli

বিরাট কোহালিকে নিয়ে আতঙ্কে রুটদের ব্যাটিং কোচ গ্রাহাম থর্প

থর্প যদিও জানেন শ্রীলঙ্কার বোলিং আক্রমণ আর ভারতের বোলিং আক্রমণের মধ্যে তফাৎ রয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ০৯:৫৮
বিরাট কোহালিকে নিয়ে আলাদা পরিকল্পনা ইংল্যান্ডের।

বিরাট কোহালিকে নিয়ে আলাদা পরিকল্পনা ইংল্যান্ডের। —ফাইল চিত্র

নিজেদের মাটিতে ভারতীয় দল সব সময়ই ভয়ঙ্কর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাঠে জিতে বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে ত্রাস হয়ে উঠেছেন অজিঙ্ক রাহানেরা। ইংল্যান্ডের ব্যাটিং কোচ গ্রাহাম থর্পকে যদিও ভারতীয় দলের থেকে বেশি চিন্তায় রেখেছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহালি

২০১৪ সালে বিরাটকে নাস্তানাবুদ করেছিলেন ইংরেজ বোলাররা। ৭ বছরে সেই বিরাট অনেকটাই পাল্টে গিয়েছেন। ২০১৬-১৭ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ৬৫৫ রান করেছিলেন বিরাট। ইংল্যান্ডের মাঠে ২০১৮ সালের টেস্ট সিরিজে করেছিলেন ৫৯৩ রান। ২০২০ সালটা ভাল কাটেনি বিরাটের। সেই রানের খিদে রয়েই গিয়েছে তাঁর মধ্যে। নতুন বছরের প্রথম সিরিজ থেকেই তিনি যে ভাগ্যের চাকা উল্টো দিকে ঘোরাতে চাইবেন, তা বলাই বাহুল্য। থর্প তাই ভয় পাচ্ছেন বিরাটকেই।

Advertisement

ইংল্যান্ডের ব্যাটিং কোচ বলেন, “বিরাট অসাধারণ ক্রিকেটার। বহু বছর ধরে ও সেটা দেখিয়ে দিয়েছে। ঘরের মাঠকে ও হাতের তালুর মতো চেনে। আমাদের লক্ষ্য নিজেদের সেরা বলটা ওকে করা। স্কোরবোর্ডে বড় রান তুলে ভারতীয় ব্যাটসম্যানদের চাপে রাখাই আমাদের মূল মন্ত্র হওয়া উচিত।” শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতে এসেছে ইংল্যান্ড। অধিনায়ক জো রুট ফর্মে রয়েছেন। ২ ম্যাচে ৪২৮ রান করেছেন। এশিয়া মহাদেশে খেলার জন্য তিনি যে তৈরি হয়েই এসেছেন, বোঝাই যাচ্ছে।

থর্প যদিও জানেন শ্রীলঙ্কার বোলিং আক্রমণ আর ভারতের বোলিং আক্রমণের মধ্যে তফাৎ রয়েছে। ভারত এখন শুধু স্পিন নির্ভর নয়। যশপ্রীত বুমরা, ইশান্ত শর্মারাও বিপক্ষের ২০ উইকেট তুলে নিতে সক্ষম। থর্প বলেন, “ভারতীয় বোলিং আক্রমণে এখন আর শুধু স্পিন নেই, পেসও রয়েছে। আমার মনে হয় ওদের পেসাররা যথেষ্ট শক্তিশালী। তাদের বাদ দিয়ে শুধু স্পিন নিয়ে ভাবলে হবে না।”

ভারতের বিরুদ্ধে এই সফরে ৪টে টেস্ট, ৫টি টি২০ এবং ৩টি একদিনের ম্যাচ খেলবে ইংল্যান্ড। লম্বা সফর ইংল্যান্ডের সামনে। কঠিন লড়াই হবে বলেই মনে করছেন থর্প। নিজেদের পরীক্ষা করে নেওয়ার সুযোগ হিসেবেও এই সফরকে দেখছেন ইংল্যান্ডের ব্যাটিং কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement