Hockey World Cup 2023

স্বপ্ন বেঁচে ভারতের! হকি বিশ্বকাপের শেষ আটে হরমনপ্রীতদের ওঠার অঙ্ক কী?

গ্রুপের শেষ ম্যাচে ওয়েলসকে হারিয়েছে ভারত। কিন্তু তার পরেও হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সরাসরি উঠতে পারল না ভারত। কিন্তু এখনও শেষ আটে ওঠার সুযোগ রয়েছে তাদের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ২১:৫০
ওয়েলসকে হারিয়ে ভারতের স্বপ্ন এখনও বেঁচে রয়েছে। তবে তার জন্য অঙ্ক মেলাতে হবে ভারতকে।

ওয়েলসকে হারিয়ে ভারতের স্বপ্ন এখনও বেঁচে রয়েছে। তবে তার জন্য অঙ্ক মেলাতে হবে ভারতকে। ছবি: টুইটার

ওয়েলসকে হারালেও সরাসরি হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি ভারত। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে চলে গিয়েছে ইংল্যান্ড। কিন্তু এখনও স্বপ্ন বেঁচে রয়েছে ভারতের। এখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেন হরমনপ্রীত সিংহরা।

এ বারের হকি বিশ্বকাপে চারটি গ্রুপে চারটি করে মোট ১৬টি দল রয়েছে। তার মধ্যে প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠে যাবে। অর্থাৎ, চারটি দল নিশ্চিত হয়ে যাবে। বাকি চারটি জায়গার জন্য লড়াই হবে মোট আটটি দলের। অর্থাৎ, প্রতিটি গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলগুলি নিজেদের মধ্যে খেলবে। সেই চারটি ম্যাচে যারা জিতবে তারা কোয়ার্টার ফাইনালে উঠবে।

Advertisement

ভারত গ্রুপ ডি-তে রয়েছে। দ্বিতীয় স্থানে শেষ করেছে তারা। অর্থাৎ, গ্রুপ সি-র তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবে তারা। গ্রুপ সি-র তৃতীয় স্থানে রয়েছে নিউ জ়িল্যান্ড। অর্থাৎ, নিউ জ়িল্যান্ডকে হারাতে পারলেই শেষ আটে চলে যাবে ভারত। ২২ জানুয়ারি, সন্ধ্যা ৭টা থেকে সেই খেলা শুরু হবে।

ভারতের ম্যাচের আগেই স্পেনকে ৪-০ গোলে হারিয়ে গ্রুপ তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছিল ইংল্যান্ড। ভারতীয় খেলোয়াড়রা জানতেন, সরাসরি শেষ আটে যেতে গেলে অন্তত ৮ গোলের ব্যবধানে জিততে হবে। সেই কারণে খেলার শুরু থেকে একটু বেশিই তাড়াহুড়ো করে ফেললেন ভারতীয় খেলোয়াড়রা। বার বার ওয়েলসের বক্সে ঢুকেও গোল করতে পারলেন না তাঁরা। সময় যত এগোল তত চাপে পড়ল ভারত।

দ্বিতীয় কোয়ার্টারে প্রথম গোল করল ভারত। পেনাল্টি কর্নার থেকে হরমনপ্রীত সরাসরি গোল করতে না পারলেও ফিরতি বলে গোল করে যান সমশের সিংহ। এগিয়ে যায় ভারত। তৃতীয় কোয়ার্টারের শুরুতে ব্যবধান আরও বাড়ায় ভারত। মনদীপ ও আকাশদীপের যুগলবন্দিতে গোল করেন আকাশদীপ। একটা আশা তৈরি হয় ভারতীয় সমর্থকদের মনে।

কিন্তু তৃতীয় কোয়ার্টারে জোড়া গোল করে সেই আশা ভঙ্গ করে দেয় ওয়েলস। প্রথমে পেনাল্টি কর্নার থেকে গোল করেন গ্যারেথ ফার্লং। তার দু’মিনিট পরেই জেকব ড্রেপারের গোল ভারতকে চাপে ফেলে দেয়।

শেষ পর্যন্ত অবশ্য ম্যাচ জেতে ভারত। চতুর্থ কোয়ার্টারে আবার গোল করেন আকাশদীপ। এ বার বক্সের বাইরে বল ধরে বক্সে ঢুকে জোরালো শটে গোল করেন তিনি। পেনাল্টি কর্নার থেকে দলের চতুর্থ গোল করেন হরমনপ্রীত। আর গোল করতে পারেনি ওয়েলস। ৪-২ ম্যাচ জেতে ভারত। এই জয়ের ফলে ইংল্যান্ডের মতোই তিন ম্যাচ খেলে ৭ পয়েন্ট ভারতের। কিন্তু গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে শেষ করল তারা। সরাসরি কোয়ার্টার ফাইনালে যেতে পারল না ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement