FIFA World Cup 2022

বিশ্বকাপ ছুঁয়ে বিতর্কে জড়ানো শেফ সল্ট বে আবার আলোচনায়, ঢুকতে পারবেন না অনুষ্ঠানে

বিশ্বকাপ ফাইনালের পর মেসিদের সঙ্গে ছবি তোলার সময় ট্রফি স্পর্শ করেছিলেন সল্ট বে। সেই ঘটনায় ক্ষুব্ধ ফিফা তদন্তের নির্দেশ দিয়েছে তুরস্কের খ্যাতনামী শেফের বিরুদ্ধে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৯:৫২
বিশ্বকাপ ট্রফি ছোঁয়ার জন্য তীব্র সমালোচনা হচ্ছে সল্ট বের।

বিশ্বকাপ ট্রফি ছোঁয়ার জন্য তীব্র সমালোচনা হচ্ছে সল্ট বের। ছবি: টুইটার।

আর্জেন্টিনা-ফ্রান্স বিশ্বকাপ ফাইনালের পর ট্রফি ধরে বিতর্ক তৈরি করেছিলেন সল্ট বে। ক্ষিপ্ত ফিফা সেই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে। একটি ফুটবল প্রতিযোগিতায় তাঁকে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা। এ বার আরও একটি জনপ্রিয় অনুষ্ঠানের আয়োজকরা নিষিদ্ধ ঘোষণা করলেন তুরস্কের খ্যাতনামী শেফকে।

ফিফার নিয়ম অনুযায়ী বিশ্বকাপ ট্রফিতে হাত দিতে পারেন বিশ্বকাপ জয়ী ফুটবলাররা, ফিফার সভাপতি এবং কোনও রাষ্ট্রপ্রধান। তার বাইরে কারও ট্রফি ছোঁয়ার অধিকার নেই। অথচ বিশ্বকাপ ফাইনালের পর আর্জেন্টিনার ফুটবলারদের সঙ্গে ছবি তোলার সময় ট্রফি স্পর্শ করেছিলেন সল্ট বে। সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। দিন কয়েক আগে ফিফা জানিয়েদিয়েছে, ইউএস ওপেন কাপ সকার প্রতিযোগিতার ফাইনাল দেখতে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না তুরস্কের খ্যাতনামী শেফ। এ বার ক্যালিফোর্নিয়ার রোলিং লাউড মিউজিক উৎসবের আয়োজকরাও তাঁকে নিষিদ্ধ ঘোষণা করলেন।

Advertisement

২০১৫ সালে এই সঙ্গীত উৎসব শুরু হয়। একেক বছর একেক দেশে আয়োজিত হয় উৎসব।

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচের পর একাধিক ভিডিয়ো পোস্ট করেছেন সল্ট বে। সেই দেখেই বিরক্ত ফুটবল-ভক্তরা। প্রায় প্রতিটি ভিডিয়োতেই তিনি আর্জেন্টিনা দলের ফুটবলারদের থেকে কাড়াকাড়ি করছেন ট্রফি। মেসির দৃষ্টি আকর্ষণের যে চেষ্টা সল্ট বে করেছেন, তা সব থেকে বেশি বিরক্তি উদ্রেক করেছে ফুটবল-ভক্তদের। দু’বার লিয়োনেল মেসি তাঁকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন। সল্ট বে নাছোড়। অগত্যা মেসি বাধ্য হয়েই ৩৯ বছরের শেফের সঙ্গে বিশ্বকাপ হাতে একটি ছবি তোলেন। সেই ছবি পরে সমাজমাধ্যমে পোস্ট করেন সল্ট বে।

তাঁর এই কাণ্ড দেখে নিষেধাজ্ঞা জারি করেছিল ইউএস ওপেন কাপ কর্তৃপক্ষ। এটি আমেরিকার সব থেকে পুরনো ফুটবল প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতার ফাইনাল দেখতে ঢুকতে পারবেন না সল্ট বে।

সল্ট বের আসল নাম নুসরেত গোকসে। মাংসের স্টেক বানানোয় বিশেষজ্ঞ। পৃথিবীর বিভিন্ন শহরে রয়েছে তাঁর স্টেক হাউস। সেখানে খেতে আসেন খ্যাতনামীরা। তাঁর ফলোয়ারের তালিকাতেও রয়েছেন বিখ্যাতরা। ইনস্টাগ্রামে নুসরেতের ফলোয়ারের তালিকায় রয়েছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও, ডেভিড বেকহ্যাম। তাঁর রেস্তরাঁয় এসে খেয়ে কাঁটা-চামচ চেটেছেন দিয়েগো মারাদোনা থেকে কিলিয়ন এমবাপে। সমাজমাধ্যমে সেই ছবি পোস্ট করেছেন নুসরেত ওরফে সল্ট বে।

আরও পড়ুন
Advertisement