Kolkata Derby

দিমিত্রি-কামিংস জুটিকে রেখেই নকশা মোহনবাগানের, ম্যাকলারেন নিয়ে ধন্দ

তবে মরসুমের প্রথম ডার্বির আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন জেসন কামিংসরা। জানা গিয়েছে রুদ্ধদ্বার অনুশীলনে এ দিন নানা পজিশনে একাধিক কম্বিনেশন করে ফুটবলারদের দেখে নেন মলিনা।

Advertisement
সুতীর্থ দাস
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ০৬:৫২
জেমি ম্যাকলারেন।

জেমি ম্যাকলারেন। —ফাইল চিত্র।

ডুরান্ডে ডার্বির আগে মোহনবাগান সুপার জায়ান্টের চর্চার কেন্দ্রে অস্ট্রেলিয়ার বিশ্বকাপার জেমি ম‌্যাকলারেন। শুক্রবার মাঠের ধারে সাইক্লিংয়ের পাশাপাশি দৌড়ও সারেন ম‌্যাকলারেন। কিন্তু ম‌্যাচ ফিট এখনও পুরোপুরি হয়ে উঠতে পারেননি। ফলে রবিবার যুবভারতীতে তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে। ম‌্যাকলারেনকে নিয়ে অতিরিক্ত ঝুঁকি নিতে নারাজ কোচ হোসে মলিনা।

Advertisement

তবে মরসুমের প্রথম ডার্বির আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন জেসন কামিংসরা। জানা গিয়েছে রুদ্ধদ্বার অনুশীলনে এ দিন নানা পজিশনে একাধিক কম্বিনেশন করে ফুটবলারদের দেখে নেন মলিনা। রক্ষণের সঙ্গে মাঝমাঠের ফুটবলারদেরও মেলবন্ধন ঘটানোর কাজ চলে। কারণ ইস্টবেঙ্গলের মাঝমাঠে খেলবেন মাধি তালাল, সাউল ক্রেসপোরা। ফলে মাঝমাঠের দখল নিতে না পারলে আক্রমণও তুলে আনা সম্ভব হবে না। সম্ভবত আপুইয়ার সঙ্গে জোট বাঁধবেন সাহাল আব্দুল সামাদ ও অনিরুদ্ধ থাপা। দু’প্রান্তে থাকবেন লিস্টন কোলাসো এবং মনবীর সিংহ। দিমিত্রি পেত্রাতস থাকছেনই। সামনে শুরু করার সম্ভাবনা রয়েছে জেসন কামিংসের। অর্থাৎ দিমিত্রি-কামিংস জুটিকেই প্রথম একাদশে দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে। রক্ষণে শুভাশিস বসুর সঙ্গে টম আলড্রেড এবং দীপক টাংরির জোট বাঁধার সম্ভাবনাই বেশি। মলিনা আবার টমের সঙ্গে আলবার্তো রদ্রিগেসকে রেখেও অনুশীলন সেরেছেন। ফলে রক্ষণে দুই বিদেশির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সিচ‌্যুয়েশন প্র‌্যাকটিসই শুধু নয়, জোর দেওয়া হয়েছে প্রান্তিক আক্রমণেও।

অপেক্ষা: ডার্বির টিকিটের জন্য লম্বা লাইন সমর্থকদের।

অপেক্ষা: ডার্বির টিকিটের জন্য লম্বা লাইন সমর্থকদের।  ছবি: সুমন বল্লভ।

গ্রুপ ‘এ’-তে পয়েন্ট তালিকায় মোহনবাগান এবং ইস্টবেঙ্গল দু’দলই রয়েছে ছয় পয়েন্টে। গোলপার্থক‌্যের বিচারে শীর্ষে রয়েছেন কামিংসরা। মোহনবাগানের যেখানে (+৭), ইস্টবেঙ্গলের সেখানে (+৪)। ফলে রবিবার ডার্বির জয়ী দলই গ্রুপ শীর্ষে থেকে পরের পর্বে যাবে।

শুক্রবার থেকে দুই ক্লাবের কাউন্টার থেকে শুরু হল টিকিট বিক্রি। মোহনবাগান কাউন্টারে টিকিটের জন‌্য লম্বা লাইন দেখা গেলেও তুলনায় ইস্টবেঙ্গল কাউন্টার ফাঁকাই রইল। বিকেলের দিকে কয়েকজন সবুজ-মেরুন সমর্থক যদিও কম দামের টিকিট না পাওয়া নিয়ে অভিযোগ করেন। তা সত্ত্বেও বেশি দামের টিকিট পকেটে নিয়েই বাড়ির পথ ধরলেন তাঁরা।

ডুরান্ড কমিটির টিকিট বন্টন নিয়ে সাংবাদিকদের মোহনবাগান সচিব দেবাশিস দত্ত বলেন, “ডার্বির টিকিট অনলাইনে মাত্র ২-৩ মিনিটেই বিক্রি হয়ে গিয়েছে। এই ঘটনা আমাকে অবাক করেছে। তবে ডুরান্ড কমিটিকে আরও সচেতন হতে হবে।” শনিবার ক্লাবের সদস‌্যদের টিকিট দেওয়া হবে।

গত বছর আইএসএল লিগ শিল্ড চ‌্যাম্পিয়ন হয়ে এএফসি চ‌্যাম্পিয়ন্স লিগ টু-এর গ্রুপ পর্বে খেলবে মোহনবাগান। শুক্রবার তারই গ্রুপবিন‌্যাস অনুষ্ঠিত হয়। গ্রুপ ‘এ’-তে মোহনবাগান ছাড়াও রয়েছে কাতারের আল-ওয়াকরাহ এসসি, ইরানের ট্র‌্যাক্টর এফসি এবং তাজিকিস্তানের এফসি রাভশান। গত বছরে এএফসি কাপে ভাল ফল হয়নি সবুজ-মেরুনের। চলতি বছর ফলাফল বদলাতে মরিয়া মোহনবাগানের স্পেনীয় কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement