Brazil Football

নেমারদের দিকে উড়ে এল কলা! ব্রাজিলের পাঁচ গোলের ম্যাচে রং কাড়ল বর্ণবিদ্বেষী আক্রমণ

মঙ্গলবারের ম্যাচের আগে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মাঠে নামে ব্রাজিল। তা সত্ত্বেও এ কাজ আটকানো গেল না। ফরাসি সমর্থকদের আচরণে ক্ষুব্ধ নেমাররা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:২৩
নেমারের জয়ের দিনের বর্ণবিদ্বেষের ছায়া।

নেমারের জয়ের দিনের বর্ণবিদ্বেষের ছায়া। ছবি রয়টার্স

বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে টিউনিশিয়াকে ৫-১ ব্যবধানে হারিয়ে দিল ব্রাজিল। তবে সেই ম্যাচে ফের মাথাচাড়া দিয়ে উঠল বর্ণবিদ্বেষ। গোল করে উচ্ছ্বাস প্রকাশ করার সময় ফুটবলারের দিকে উড়ে এল কলা। গোটা ঘটনা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে ব্রাজিল ফুটবল সংস্থা।

মঙ্গলবার রাতে এই খেলা হয়েছে পার্ক দ্য প্রাঁস স্টেডিয়ামে, যা ফ্রান্সের ঘরোয়া লিগে প্যারিস সঁ জরমঁর মাঠ। সেই মাঠেই খেলেন লিয়োনেল মেসি, নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়ররা। এ দিনের ম্যাচে নেমার মাঠেও ছিলেন। কিন্তু বর্ণবিদ্বেষী আক্রমণ আটকাতে পারেননি। উল্লেখ্য, কিছু দিন আগে আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে খেলায় বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছিল রিয়াল মাদ্রিদ তথা ব্রাজিলের ফুটবলার ভিনিসিয়াস জুনিয়রকে। তাঁর পাশে দাঁড়ান ব্রাজিলের প্রাক্তন, বর্তমান এবং অন্যান্য দেশের ফুটবলাররাও।

Advertisement

মঙ্গলবারের ম্যাচের আগে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মাঠে নামে ব্রাজিল। তা সত্ত্বেও এ কাজ আটকানো গেল না। ১১ মিনিটের মাথায় গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন রাফিনহা। সাত মিনিট পরে গোল শোধ করেন মোন্তাসার তালবি। ব্রাজিলের দ্বিতীয় গোল রিচার্লিসনের। এই গোলের পর তিনি সাইডলাইনের কাছে উচ্ছ্বাস করছিলেন। সেই সময়েই গ্যালারি থেকে উড়ে আসে কলা, যা বর্ণবিদ্বেষী আচরণ হিসাবেই ধরা হয়। ২৯ মিনিটে পেনাল্টি থেকে ব্রাজিলকে এগিয়ে দেন নেমার। চতুর্থ গোল রাফিনহার। বিরতির পরে ব্রাজিলের পঞ্চম তথা শেষ গোল পেদ্রোর।

এই ম্যাচের পরেই তীব্র প্রতিবাদ জানায় ব্রাজিল। সে দেশের ফুটবল সংস্থার প্রধান এদনাল্দো রদ্রিগেস বলেছেন, “বর্ণবিদ্বেষের বিরুদ্ধে শুধু লড়াই নয়, গোটা পৃথিবী থেকে এই ঘটনা দূর করতে চাই আমরা। তার জন্যে অনেক কঠোর শাস্তির প্রয়োজন।” বিশ্বকাপে ২৪ নভেম্বর সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। গ্রুপে এর পর তাদের প্রতিপক্ষ সুইৎ‌জ়ারল্যান্ড এবং ক্যামেরুন।

অন্য প্রস্তুতি ম্যাচে, উরুগুয়ে ২-০ ব্যবধানে হারিয়ে কানাডাকে। গোল করেন নিকোলাস দে লা ক্রুজ এবং ডারউইন নুনেজ। ইরান ১-১ ড্র করেছে সেনেগালের বিপক্ষে।

আরও পড়ুন
Advertisement