Diego Maradona

নিলামে উঠছে ‘ঈশ্বরের হাত’-এর স্পর্শ পাওয়া সেই বল, কত দাম উঠতে পারে?

বলটি এত দিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে। তিনি বলটি নিলামের জন্য দিচ্ছেন। ওই ম্যাচে মারাদোনার জার্সিটি ভারতীয় মুদ্রায় প্রায় ৬৮ কোটি ৬০ লক্ষ ৬৮ হাজার টাকায় বিক্রি হয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৭:০৫
এই বলটিই নিলামে উঠছে।

এই বলটিই নিলামে উঠছে। ফাইল ছবি।

নিলামে উঠছে দিয়েগো মারাদোনার ‘ঈশ্বরের হাত’ গোলের সেই বল। ওই বলেই খেলা হয়েছিল ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনা-ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল ম্যাচ। আশা করা হচ্ছে বিপুল দাম উঠতে পারে বলটির।

বলটি এত দিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে। আর্জেন্টিনা-ইংল্যান্ডের সেই ম্যাচটি তিনিই খেলিয়েছিলেন। নাসের বলেছেন, “এই বলটা ইতিহাসের অংশ। বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়ার এটাই সেরা সময়।” আগামী ১৬ নভেম্বর কাতার বিশ্বকাপের বিশেষ অনুষ্ঠানের অংশ হিসাবে নিলাম হবে বলটিকে। আগ্রহীরা ২৮ অক্টোবর থেকে অনলাইনে দর দিতে পারবেন। আশা করা হচ্ছে, বলটির দাম উঠতে পারে ২.৫ থেকে ৩ মিলিয়ন পাউন্ড, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৩ কোটি ১৪ লক্ষ ২৩ হাজার টাকা থেকে প্রায় ২৭ কোটি ৭৬ লক্ষ ৫৩ হাজার টাকা।

Advertisement

বলটি নিলাম করা হবে গ্রাহাম বাড নিলাম ঘরের মাধ্যমে। সংস্থার প্রধান গ্রাহাম বাড বলেছেন, “ম্যাচের সময় দু’দলের মধ্যের ইতিহাস এবং হ্যান্ডবলের জন্য ম্যাচটি ফুটবল ইতিহাসের সব থেকে বিখ্যাত এবং আবেগপূর্ণ ম্যাচগুলির অন্যতম হয়ে গিয়েছে। বলটির এই ইতিহাসের জন্যই আমাদের আশা নিলামে উঠলে দারুণ সাড়া পাওয়া যাবে।’’

ইংল্যান্ডের গোলের সামনে হাওয়ায় ভেসে আসা বল আটকানোর চেষ্টা করেছিলেন পিটার শিলটন। হেড দিয়ে গোল করার জন্য লাফান মারাদোনা। শিলটনকে ধোঁকা দিয়ে গোল করার সময় বল মারাদোনার হাতে লেগেছিল। তা বুঝতে পারেননি নাসের। তিনি আর্জেন্টিনার পক্ষে গোলের বাঁশি বাজান। গোলটি নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় মারাদোনা ম্যাচের পর বলেছিলেন, ‘‘কিছুটা মারাদোনার হেড ছিল আর কিছুটা ঈশ্বরের হাত ছিল।’’ এই কথা থেকেই বোঝা গিয়েছিল বল তাঁর হাতে লেগেছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে দু’টি গোল করেন মারাদোনা। দ্বিতীয় গোলটিকে বিগত শতাব্দীর অন্যতম সেরা গোল বলা হয়। ইংল্যান্ডের পাঁচ ফুটবলারকে কাটিয়ে অনবদ্য গোল করেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক। ম্যাচটি ২-১ ব্যবধানে জেতে আর্জেন্টিনা।

আর্জেন্টিনা-ইংল্যান্ডের সেই ম্যাচটি মারাদোনা যে জার্সি পরে খেলেন, সেটি কিছু দিন আগে নিলামে ওঠে। শেষ পর্যন্ত মারাদোনার জার্সিটি ভারতীয় মুদ্রায় প্রায় ৬৮ কোটি ৬০ লক্ষ ৬৮ হাজার টাকায় বিক্রি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement