Cristiano Ronaldo

দেশের জার্সিতে রোনাল্ডোর ভবিষ্যৎ কী? দলের দায়িত্ব নিয়েই জানিয়ে দিলেন নতুন কোচ

কাতার বিশ্বকাপে ব্যর্থতার পরে কি দেশের জার্সিতে অবসর নিয়ে নেবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? না কি এখনও খেলা চালিয়ে যাবে তিনি? রোনাল্ডোর ভবিষ্যৎ নিয়ে কী বললেন পর্তুগালের নতুন কোচ?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৫:৩১
কাতার বিশ্বকাপে ব্যর্থ হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তার পরেও কি পর্তুগালের জার্সিতে খেলা চালিয়ে যাবেন তিনি?

কাতার বিশ্বকাপে ব্যর্থ হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তার পরেও কি পর্তুগালের জার্সিতে খেলা চালিয়ে যাবেন তিনি? ফাইল চিত্র

ক্লাবের জার্সিতে ইউরোপ ছেড়ে এশিয়ায় চলে গিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এ বার দেশের জার্সিতে তাঁর ভবিষ্যৎ কী? কাতার বিশ্বকাপে ব্যর্থতার পরেও কি খেলা চালিয়ে যাবেন সিআর৭? না কি অবসর নেবেন তিনি? পর্তুগালের নতুন কোচ রবার্তো মার্তিনেস জানিয়ে দিলেন, রোনাল্ডোর সঙ্গে আলোচনা করে তার পরেই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।

পর্তুগালের দায়িত্ব নিয়ে সাংবাদিক বৈঠকে রোনাল্ডোর ভবিষ্যৎ নিয়ে করা প্রশ্নের জবাবে মার্তিনেস বলেন, ‘‘গত বিশ্বকাপে পর্তুগাল দলে থাকা ২৬ জন ফুটবলারের সঙ্গেই আমি যোগাযোগ করতে চাই। সেই তালিকায় রোনাল্ডোও রয়েছে। আমরা বসে কথা বলতে চাই। তার পরেই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।’’ পাশাপাশি তাঁর সংযোজন, “বিশ্বের অন্যতম সেরা প্রতিভাবান দলকে কোচিং করানোর দায়িত্ব পেয়ে আমি গর্বিত। জানি অনেক প্রত্যাশা রয়েছে। তবে ধারেভারে পর্তুগাল বিরাট মাপের দল। সবাই মিলে একসঙ্গে কাজ করলে নিশ্চয়ই ভাল ফল হবে।”

Advertisement

গত বিশ্বকাপে বেলজিয়ামের কোচ ছিলেন মার্তিনেস। কিন্তু গ্রুপ পর্ব থেকেই বিদায় নেন রোমেলো লুকাকুরা। দলের খারাপ ফলের পরেই কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন মার্তিনেস। সেই মার্তিনেসকেই নতুন কোচ করে এনেছে পর্তুগাল। হোসে মোরিনহো, পাওলো ফনসেকা, রুই কোস্তা-সহ একাধিক কোচের সঙ্গে কথা বলেছিল তারা। শেষমেশ তারা ভরসা রেখেছে অভিজ্ঞ কোচের উপরেই।

ছ’বছর বেলজিয়াম কোচের দায়িত্বে ছিলেন মার্তিনেস। দলকে ২০১৮ বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করিয়েছিলেন। তবে কাতারে বেলজিয়াম খুবই খারাপ খেলে। রোমেলু লুকাকু, কেভিন দ্য ব্রুইন, ইয়ানিক কারাস্কোর মতো প্রতিভাবান ফুটবলার থাকা সত্ত্বেও কোনও ট্রফি পায়নি বেলজিয়াম। এ বারের বিশ্বকাপের মাঝেই দলের মধ্যে ভাঙন দেখা যায়। মার্তিনেস সেই সমস্যা ভাল ভাবে সামলাতে পারেননি। কিন্তু সেই মার্তিনেসের উপরেই ভরসা দেখিয়েছে রোনাল্ডোর দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement