UEFA Super Cup

টাইব্রেকারে জিতে সুপার কাপ ম্যান সিটির

গত মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল ম্যান সিটি। ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হয় স্পেনের সেভিয়া। বুধবার রাতে এই দুই দলের দ্বৈরথকে কেন্দ্র করে ফুটবলপ্রেমীদের আগ্রহ ছিল তুঙ্গে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ০৭:১৫
চ্যাম্পিয়ন: সুপার কাপ ট্রফি নিয়ে হালান্ডের সঙ্গে গুয়ার্দিওলা।

চ্যাম্পিয়ন: সুপার কাপ ট্রফি নিয়ে হালান্ডের সঙ্গে গুয়ার্দিওলা। ছবি: রয়টার্স।

ম্যাঞ্চেস্টার সিটির মুকুটে আরও একটি পালক। আথেন্সে বুধবার রাতে রুদ্ধশ্বাস ফাইনালে সেভিয়াকে টাইব্রেকারে ৫-৪ হারিয়ে প্রথমবার উয়েফা সুপার কাপ জিতল ইংল্যান্ডের এই ক্লাব। পেপ গুয়ার্দিওলা গড়লেন নতুন নজির। কার্লো আনচেলোত্তি চার বার উয়েফা সুপার কাপ জয়ী দলের ম্যানেজার ছিলেন। পেপ সেই নজির স্পর্শ করলেন। এখানেই শেষ নয়। প্রথম ম্যানেজার হিসেবে তিনটি ভিন্ন ক্লাবকে এই ট্রফি জেতালেন তিনি। তাঁর কোচিংয়ে বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৩ সালে। বার্সেলোনা সুপার কাপ জেতে যথাক্রমে ২০০৯ ও ২০১১ সালে। এ বার পেপ চ্যাম্পিয়ন করলেন ম্যান সিটিকে।

Advertisement

গত মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল ম্যান সিটি। ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হয় স্পেনের সেভিয়া। বুধবার রাতে এই দুই দলের দ্বৈরথকে কেন্দ্র করে ফুটবলপ্রেমীদের আগ্রহ ছিল তুঙ্গে। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে প্রায় চার মাসের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন কেভিন দ্য ব্রুইন। আর এক তারকা বের্নার্দো সিলভাকে দলে রাখেননি পেপ। ম্যাচের শুরুতেই ধাক্কা খায় ম্যান সিটি। গোল করে সেভিয়াকে এগিয়ে দেন এন নাসিরি। কাতার বিশ্বকাপে অসাধারণ খেলা মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনোর লম্বা থ্রো থেকে বল পেয়ে লুকাস ওকাম্পেস দিয়েছিলেন বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার মার্কোস আকুনাকে। তাঁর ক্রস থেকে হেড করে ১-০ করেন নাসিরি। বিশেষজ্ঞরা আশা করেছিলেন গোল খাওয়ার পরে জ্বলে উঠবেন হালান্ডরা। আথেন্সের প্রচণ্ড গরম ও আর্দ্রতার কারণেই সম্ভবত চ্যাম্পিয়ন্স লিগজয়ীদের খেলায় সেই তেজ দেখা যায়নি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই অবশ্য গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠেন ম্যান সিটির ফুটবলাররা। ৬৩ মিনিটে ১-১ করেন কোল পালমার। রদ্রির সেন্টারে মাথা ছুঁইয়ে সমতা ফেরান ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে ইউরো জেতা এই মিডফিল্ডার। কমিউনিটি শিল্ডের ফাইনালে আর্সেনালের বিরুদ্ধেও গোল করেছিলেন পালমার। যদিও তিনি ম্যান সিটিতে থাকবেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। ম্যাচের পরে পেপ বলেছেন, ‘‘আমি ঠিক জানি না ম্যান সিটিতে ও থাকবে কি না।’’ নির্ধারিত সময়ে ফল ১-১ থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

কমিউনিটি শিল্ডের ফাইনালে আর্সেনালের কাছে টাইব্রেকারেই হেরেছিলেন হালান্ডরা। তাই কিছুটা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন ম্যান সিটির সমর্থকরা। এ বার অবশ্য হতাশ হতে হয়নি তাঁদের। টাইব্রেকারে প্রথম শটে ম্যান সিটিকে এগিয়ে দেন হালান্ড। সমতা ফেরান ওকাম্পোস। ফের ম্যান সিটিকে এগিয়ে দেন ইউলিয়ান আলভারেজ়। গোল করে সেভিয়াকে ম্যাচে ফেরান রাফা মির। মাতেয়ো কোভাচিচ ৩-২ এগিয়ে দেন ম্যান সিটিকে। ৩-৩ করেন ইভান রাকিতিচ। ম্যান সিটির হয়ে ৪-৩ করেন জাক গ্রিলিশ। ৪-৪ করেন সেভিয়ার গন্সালো মন্তিয়েল। ৫-৪ করেন ম্যান সিটির কাইল ওয়াকার। কিন্তু পঞ্চম শট সেভিয়ার নেমানইয়া গুলেদি ক্রসবারে মারতেই চ্যাম্পিয়ন হয়ে যায় ম্যান সিটি।

উয়েফা সুপার কাপ জয়ের পরে উচ্ছ্বসিত ম্যান সিটি ডিফেন্ডার নাথান একে বলেছেন, ‘‘খেতাব জয়ের জন্য আমরা সবসময় ক্ষুধার্ত থাকি। প্রতিটি খেতাবই আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। দলের সকলের উচ্ছ্বাস থেকেই তা পরিষ্কার।’’ যোগ করেন, ‘‘কঠিন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করি আমরা। তাই ০-১ পিছিয়ে পড়েও হতাশ হয়ে পড়িনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement